জুন ২৪, ২০২১
MIMS TV
জনদুর্ভোগ

ঢাকা থেকে সরছে হাজার হাজার কুকুর

ঢাকা থেকে ৩০ হাজার কুকুর বাইরের লোকালয়ে স্থানান্তরিত করতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) কর্তৃপক্ষ। ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, কুকুরগুলোকে স্থানান্তরিত করার পরিকল্পনা রয়েছে। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী, সেগুলোকে মাতুয়াইল এলাকায় স্থানান্তরিত করার কথা ছিল। কিন্তু সেখানে কুকুরগুলো খাবারের সংকটে পড়ার আশঙ্কা রয়েছে। তাই সেটা বাতিল করা হয়েছে।

স্থানান্তরিত করার পর যাতে খাবারের সংকট তৈরি না হয়, সেজন্য কুকুরগুলোকে ঢাকার বাইরের জনপদ। অর্থাৎ যেখানে মানুষের বসবাস রয়েছে, তেমন কোনও এলাকায় নিয়ে ছেড়ে দেয়ার কথা ভাবা হচ্ছে বলে জানান এ কর্মকর্তা।

তবে কোন কোন এলাকায় সেগুলোকে নিয়ে যাওয়া হবে, সেই বিষয়ে এখনো কোনন সিদ্ধান্ত নেয়া হয়নি।

কুকুর নিয়ে কাজ করে-এমন সংস্থাগুলোর ২০১৭ সালে দেয়া তথ্য অনুযায়ী, ঢাকার রাস্তাঘাটে ঘুরে বেড়ানো এর সংখ্যা অন্তত ১ লাখ।

ঢাকার পূর্ব রাজাবাজার এলাকার বাসিন্দা নাদিরা জাহান জানান, এর আগে কাঁঠালবাগান এলাকায় থাকতেন তিনি। সেখানে বাসায় ফেরার পথে কুকুরের কামড়ের ভয়ে বাসা পরিবর্তন করে পূর্ব রাজাবাজার এলাকায় উঠেছেন। তবে এখানেও সেই একই অবস্থা। তবে এ এলাকায় বাসা থেকে বের হওয়ার একাধিক রাস্তা থাকায় কিছুটা সুবিধা পেয়েছেন। কুকুরের ভয়ে যাতায়াতের পথই পরিবর্তন করে নিয়েছেন।

রাজধানীর রাস্তায় কুকুরের আনাগোনা প্রায়ই চোখে পড়ে। এছাড়া আবাসিক এলাকা, গলির মুখে বা যেখানে ময়লা জমে থাকে, সেখানে একাধিক দেখতে পাওয়া যায়।

Related posts

ডিএনসিসি হাসপাতালের চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের ইফতারের দায়িত্ব নিলেন নাভানাগ্রুপ

Irani Biswash

সীমান্ত এলাকার করোনা সংক্রমনের ওপর নির্ভর করছে লকডাউন

Irani Biswash

সরকার উৎখাতের টার্গেটে পাকিস্তান অর্থপ্রদান করে মামুনুলকে

Irani Biswash

Leave a Comment

Translate »