জুন ২০, ২০২১
MIMS TV
ব্রেকিং নিউজ

উত্তর-পূর্ব ব্রাজিলের বন্দর এবং বাইয়া রাজ্যের রাজধানী সালভাদোর।

সালভাদোর উত্তর-পূর্ব ব্রাজিলের একটি শহর ও বন্দর এবং বাইয়া রাজ্যের রাজধানী। শহরটি আফ্রো-ব্রাজিলীয় সংস্কৃতির কেন্দ্র। ১৭শ ও ১৮শ শতকে শহরটি ব্রাজিলের আফ্রিকান দাস ব্যবসার অন্যতম প্রধান কেন্দ্র ছিল। সালভাদর ও এর আশেপাশের এলাকায় ব্রাজিলের আফ্রিকান বংশোদ্ভূত জনগণের সবচেয়ে ঘন বসতি রয়েছে।

সালভাদোর শহর তোদুশ ওস সান্তুশ উপসাগরের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত। উপসাগরটি ব্রাজিলের বৃহত্তম। এটি প্রায় ১১০০ বর্গকিমি আয়তনবিশিষ্ট ও এতে প্রায় ৩৮টি দ্বীপ আছে। সালভাদরের জলবায়ু নিরক্ষীয়; দিনের বেলা তাপমাত্রা ২৫ থেকে ৩২° সেলসিয়াস পর্যন্ত হয়। বেশির ভাগ বৃষ্টিপাত মে ও সেপ্টেম্বরের মাঝামাঝি হয়।

আমেরিকার প্রাচীনতম শহর সালভাদর। দূর্ভাগ্যজনক ভাবে এটিই প্রথম দাস বাণিজ্যের স্থান। মাইকেল জ্যাকসনের মিউজিক ভিডিও চিত্রিত হওয়ার পর এখানকার ঐতিহাসিক পিবল স্ট্রীট বিখ্যাত হয়ে যায়। ভ্রমণে আরও দেখতে পারেন এখানকার ঔপনিবেশিক স্থাপত্যগুলো এবং উজ্জ্বল রংয়ের বিভিন্ন দালান-কোঠা। তাছাড়া পথে বেড়াতে বেড়াতে লেকার্ডা এলেভেটরটিও অবশ্যই দেখে আসবেন।

সালভাদর শহরের আয়তন ৩২৪ বর্গ কিমি। শহরের কেন্দ্রীয় অংশ দুইটি প্রধান ভাগে বিভক্ত — সিদাদে বাইজা (নিম্ন শহর) ও সিদাদে আলতা (ঊর্ধ্ব শহর)। দুইটি অংশই ঔপনিবেশিক যুগে গঠিত হয়।

ঊর্ধ্ব শহর নিম্ন শহর থেকে ৭০ মিটার উঁচু একটি জায়গার উপর অবস্থিত। খাড়া ঢালের কারণে দুই অংশের মধ্যে যাতায়াত কষ্টকর। ১৮শ শতকের শেষ দিকে প্রযুক্তির উন্নতি এই সমস্যার সমাধান করে। ১৮৭৩ সালে একটি খাড়া লিফ্‌ট তৈরি করা হয়। ১৯২৮ সালে আরেকটি ব্যবস্থা স্থাপন করা হয় এবং বর্তমানে এটি দৈনিক ৫০,০০০ যাত্রী বহন করে। সম্প্রতি আলাকা দুইটিকে সংযুক্ত করার জন্য কেবল রেলপথ নির্মাণ করা হয়েছে — প্লানু ইনিক্লিনাদু গোন্সালভেস এবং প্লানো ইঙ্কলিনাদু কালসাদা।

Related posts

বঙ্গবন্ধুর ত্যাগ ও সংগ্রামের ইতিহাস তরুণদের কাছে আদর্শ : ফরহাদ হোসেন

admin

কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক প্রকাশ

admin

দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন লুনা শামসুদ্দোহা

admin

Leave a Comment

Translate »