জুন ২৪, ২০২১
MIMS TV
জাতীয়

আজ বিশ্ব ডাক দিবস

আজ ৯ই অক্টোবর বিশ্ব ডাক দিবস। ইউরোপের ২২টি দেশের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ১৮৭৪ সালের এদিনে সুইজারল্যান্ডের বার্ন শহরে গঠিত হয় ‘জেনারেল পোস্টাল ইউনিয়ন’।

এর লক্ষ্য ছিল বিশ্বের প্রতিটি দেশের মধ্যে ডাক আদান-প্রদানকে সহজ ও সমৃদ্ধশালী করা। এর সাথে বিশ্বজনীন পারস্পরিক যোগাযোগকে সুসংহত করা।

আধুনিক প্রযুক্তির অগ্রসরতায় গুরুত্ব হারাতে বসেছে পোস্ট অফিসের। এক সময় মানুষ অপেক্ষায় থাকত ডাক পিয়নের গলার আওয়াজের। এই বুঝি এল প্রিয়জনের চিঠি।

ভূমি অফিসের নামজারি ও জমাভাগ নোটিশ, ব্যাংক, আদালতের নোটিশ ও বিবাহ বিচ্ছেদের নোটিশ ছাড়া অন্য কোনো চিঠি আসে খুবই কম। ডাকঘরে এখন আত্মীয়-স্বজনের চিঠি না এলেও আসে সরকারি নথিপত্র, নোটিশ ও চিঠিপত্র।

১৯৬৯ সালে জাপানের টোকিওতে অনুষ্ঠিত ইউনিভার্সেল ডাক ইউনিয়নের ১৬তম অধিবেশনে ভারতীয় প্রতিনিধিদলের সদস্য আনন্দ মোহন নারুলা ৯ অক্টোবরকে বিশ্ব ডাক ইউনিয়ন দিবস হিসেবে পালনের ঘোষণা প্রস্তাবাকারে পেশ করেন। প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয় এবং প্রতি বছরের ৯ অক্টোবর বিশ্ব ডাক ইউনিয়ন দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়।

পরবর্তীতে ১৯৮৪ সালে জার্মানির হামবুর্গে অনুষ্ঠিত ১৯তম অধিবেশনে নাম পরিবর্তন করে ‘বিশ্ব ডাক দিবস’ রাখা হয়। এরপর থেকে প্রতিবছর দিবসটি ‘বিশ্ব ডাক দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

Related posts

রোজার মাধ্যমে কেউ করোনার বিস্তার ঘটায় না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Irani Biswash

করোনা আপডেট, মৃত্যু ৪৩

Irani Biswash

দেশের ইতিহাসে রেমিট্যান্স রেকর্ড: এক বছরে ২০ বিলিয়ন ডলার

admin

Leave a Comment

Translate »