জুন ২৪, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক

কানাডায় নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক সামগ্রী

কানাডায় প্লাস্টিক সামগ্রী ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ফেডারেল সরকার। এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনাকাটায় ব্যবহার করা প্লাস্টিক ব্যাগও।

নিষিদ্ধঘোষিত প্লাস্টিক সামগ্রীর মধ্যে রয়েছে গ্রোসারি ব্যাগ, প্লাস্টিকের তৈরি কাটলারি, চা বা কফি নাড়ানোর স্টিক, স্ট্র, খাবার নেওয়ার প্লাস্টিক প্যাকেজিং, ছয় প্যাকের প্লাস্টিক রিং।

স্থানীয় সময় বুধবার অটোয়ায় প্লাস্টিক সামগ্রী ব্যবহারের ওপর এই নিষেধাজ্ঞা দিয়েছেন কানাডার ফেডারেল পরিবেশমন্ত্রী জনাথন উইলকিনস। তিনি জানান, প্লাস্টিক সামগ্রী পরিবেশের জন্য ক্ষতিকর বিবেচনায় এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী বছরের শুরু থেকেই কার্যকর হবে এই নিষেধাজ্ঞা।

সরকারের এ সিদ্ধান্তে রেস্তোরাগুলো টেক আউট সার্ভিস নিয়ে সমস্যায় পড়বে কিনা জানতে চাইলে লিবারেল পরিবেশমন্ত্রী বলেন, রেস্তোরাগুলোকে বিকল্প খুঁজে বের করতে হবে।

তিনি বলেন, প্লাস্টিকের বিকল্প খুঁজে বের করে ক্রেতাদের সেবা দেবে ব্যবসা প্রতিষ্ঠানগুলো।

মন্ত্রী আরো বলেন, ২০৩০ সালের মধ্যে শূন্য প্লাস্টিকের বর্জ্য অর্জনের লক্ষ্যে পৌঁছানোর চেষ্টার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে ফেডারেল সরকার। প্লাস্টিকের আইটেমগুলোর জন্য নতুন মান তৈরি করছে কানাডা সরকার। এর জন্য ন্যূনতম পরিমাণে পুনর্ব্যবহৃত উপাদান থাকতে হবে।

জলবায়ু পরিবর্তন এবং পরিবেশের কথা ভেবে প্লাস্টিক ব্যবহার ধীরে ধীরে বন্ধ করছে বিশ্বের অনেক দেশ।

Related posts

মাথাব্যথা, গলাব্যথা ও সর্দি ডেল্টা ভ্যারিয়েন্টের লক্ষণ

Irani Biswash

বাংলাদেশ বিশ্বের সর্বোচ্চ শান্তিরক্ষী প্রেরণকারী দেশগুলোর একটি: প্রধানমন্ত্রী

Irani Biswash

সু চিকে মুক্তি না দিলে ব্যবস্থা নেওয়া হবে: বাইডেন

admin

Leave a Comment

Translate »