জুন ২৪, ২০২১
MIMS TV
আইন ও বিচার

কারাগারে চার শিশুকে পাঠানোয় ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে রুল

ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার হওয়া যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের চার শিশুকে কারাগারে পাঠানোর নির্দেশদাতা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এনায়েত উল্লাহর বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসাথে ওই মামলার কার্যক্রম আগামী ২২ অক্টোবর পর্যন্ত স্থগিত করেছেন আদালত। পাশাপাশি মামলার পরবর্তী শুনানির জন্য ২২ অক্টোবর দিন নির্ধারণ করা হয়।

আজ রোববার (১১ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

রুলে শিশু আদালতের মামলার কার্যক্রম বিচারিক আদালতে পরিচালার জন্য ক্ষোভ প্রকাশ করেন হাইকোর্ট। ওই চার শিশুকে নিরাপদে বাড়ি পৌঁছে দেয়ারও আদেশ দেয়া হয়।

এর আগে ওই চার শিশুকে কারাগারে পাঠানোর ঘটনায় উচ্চ আদালতের তলবে সশরীরে হাইকোর্টে উপস্থিত হন বরিশালের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এনায়েত উল্লাহ। আদালতের কাছে নিঃশর্ত ক্ষমা চেয়ে আবেদন করেন তিনি। একইসাথে অভিভাবকসহ ওই চার শিশু ও বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) উপস্থিত থাকতে বলা হয়। সে অনুযায়ী সকালে তারা হাইকোর্টে উপস্থিত হন।

এ বিষয়ে চার শিশুর বক্তব্য শুনতে তাদের বেলা ১১টা ৫০ মিনিটের দিকে বিচারকের খাস কামরায় নিয়ে যাওয়া হয়।

বরিশালের বাকেরগঞ্জের রঙ্গশ্রী ইউনিয়নে গত ৪ অক্টোবর এক মেয়ে শিশু চার ছেলে শিশুর সাথে খেলাধুলা করছিল। এরপর ওই মেয়ে শিশুটির বাবা তার মেয়েকে ধর্ষণ করা হয়েছে অভিযোগ এনে গত ৬ অক্টোবর বাকেরগঞ্জ থানায় মামলা করেন। ওই মামলায় চার শিশুকে গ্রেপ্তার করে ৭ অক্টোবর আদালতে সোপর্দ করা হয়। আদালত ওই শিশুদের কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানোর নির্দেশ দেন।

এ সংক্রান্ত একটি সংবাদ গণমাধ্যমে প্রচারিত হলে এটি উচ্চ আদালতের চোখে পড়ে। এরই পরিপ্রেক্ষিতে আদালত স্বপ্রণোদিত হয়ে চার শিশুকে মা-বাবার কাছে পৌঁছে দেয়ার নির্দেশ দেন।

Related posts

নেপালে ফের নির্বাচনের ঘোষণা

Irani Biswash

দুদকের মামলা দায়ের পাবনা জেলা নির্বাচন অফিসারসহ ৬

Irani Biswash

হাফিজুরের মৃত্যুর সুষ্ঠু তদন্ত দাবিতে ঢা.বিতে মানববন্ধন

Irani Biswash

Leave a Comment

Translate »