জুন ১৮, ২০২১
MIMS TV
কোভিড ১৯

জনসন অ্যান্ড জনসনের টিকার ট্রায়াল স্থগিত

ভ্যাকসিন তৈরির দৌড়ে অনেকটাই এগিয়ে ছিল মার্কিন বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসন। কিন্তু সম্প্রতি ভ্যাকসিন পরীক্ষায় বড় ধাক্কা খেল প্রতিষ্ঠানটি।

করোনার সম্ভাব্য ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়ালের এসে একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় কোনো ঝুঁকি না নিয়ে আপাতত ‘Ensemble’ নামের টিকার ট্রায়াল স্থগিত করেছে জনসন অ্যান্ড জনসন। তবে তার দেহে কি ধরনের অসুস্থতা দেখা দিয়েছে তা এখনও নিশ্চিত নয়।

জনসন অ্যান্ড জনসনের পক্ষ থেকে জানানো হয়েছে, অনেক সংখ্যক স্বেচ্ছাসেবীদের মধ্যে টিকার পরীক্ষা করলে এরকম গুরুতর প্রতিক্রিয়া খুবই স্বাভাবিক। নীতিমালা অনুযায়ী এবার দেখা হবে ওই বিশেষ টিকা থেকেই অংশগ্রহণকারী অসুস্থ হয়েছেন কিনা সেই অনুযায়ী ঠিক করা হবে ট্রায়াল চলবে কি না।

প্রায় ৬০ হাজার স্বেচ্ছাসেবকের ওপর করোনা টিকার পরীক্ষা করছে জনসন অ্যান্ড জনসন। তবে ক্লিনিকাল ট্রায়ালের জন্য নতুন করে কোনও সেচ্ছাসেবককে নথিভুক্ত করা হচ্ছে না।

করোনা টিকার খোঁজে আমেরিকা, আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, মেক্সিকো, পেরু ও দক্ষিণ আফ্রিকায় চলছে এই তৃতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়াল। তারমধ্যেই এরকম বড় ধাক্কা খেল প্রতিষ্ঠানটির গবেষণা।

Related posts

সৌদি আরবে বিনামূল্যে করোনার টিকা দিতে নিবন্ধন শুরু

admin

লকডাউন থেকে মুক্তি সেলিব্রেট করছে স্পেন

Irani Biswash

আক্রান্ত ৫ কোটি ৪৩ লাখ, মৃত্যু ১৩ লাখ ১৮ হাজার

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »