জুন ২৪, ২০২১
MIMS TV
কোভিড ১৯

ভ্যাকসিনের জন্য ১২০০ কোটি ডলার অনুমোদন বিশ্বব্যাংকের

বিশ্বজুড়ে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় ভ্যাকসিন কার্যক্রম চালিয়ে নিতে উন্নয়নশীল দেশগুলোকে ১২ শ কোটি ডলারের আর্থিক সহায়তা দেবে বিশ্ব ব্যাংক। এই অর্থ কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয় ও বিতরণ, পরীক্ষা এবং চিকিৎসা করতে উন্নয়নশীল দেশগুলোর নাগরিকদের জন্য ব্যয় করা হবে।

চীনা সংবাদমাধ্যম সিনহুয়া জানায়, বিশ্ব ব্যাংকের এক বিবৃতিতে বলা হয়েছে, বিশ্বের প্রায় ১০০ কোটি মানুষকে ভ্যাকসিনের সহায়তার জন্য এ অর্থ অনুমোদন করা হয়েছে। ২০২১ সালের জুন নাগাদ বিশ্বব্যাংক ১৬০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার যে প্যাকেজ হাতে নিয়েছে অনুমোদিত এ অর্থ তার একটি অংশ।

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস বলেন, করোনা সংকট মোকাবেলায় ফাস্ট ট্র্যাক পদ্ধতির প্রসার ঘটানো হচ্ছে যাতে সুষ্ঠু ও সমানভাবে ভ্যাকসিন পেতে পারে উন্নয়নশীল দেশগুলো।

তিনি বলেন, নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন পাওয়া এবং শক্তিশালী সরবরাহ ব্যবস্থা মহামারির গতিপথ পরিবর্তনের জন্য গুরুত্বপূর্ণ। এটি অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়া দেশগুলোকে স্থিতিশীল পুনরুদ্ধারের পথে এগিয়ে যেতে সহায়তা করবে।

ভ্যাকসিন গবেষণা ও ফার্মাসিউটিক্যাল শিল্পের বিকাশে সাহায্য করবে বিশ্ব ব্যাংকের এই অর্থ। একইসঙ্গে, উন্নয়নশীল দেশগুলোতে আন্তর্জাতিক অংশীদারদের সহযোগিতায় গণহারে ভ্যাকসিন বিতরণের প্রস্তুতিতেও সহায়তা করবে।

মঙ্গলবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকে বলা হয়েছে, চলতি বছর বিশ্বের গড় জিডিপি ৪ দশমিক ৪ শতাংশ সংকুচিত হবে। উন্নত বিশ্বের সব দেশ এবং উন্নয়নশীল বিশ্বের বেশিরভাগ দেশেও একই চিত্র দেখা যাবে। সংকট থেকে উত্তরণের সম্ভাবনাও দীর্ঘ, অসম এবং অত্যন্ত অনিশ্চিত বলে আশঙ্কা করা হয়েছে ইকোনমিক আউটলুকের প্রতিবেদনে।

Related posts

করোনা চিকিৎসার নকল ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান জব্দ

Irani Biswash

সাংবাদিক কল্যাণ ট্রাস্টকে প্রধানমন্ত্রীর ১০ কোটি টাকা অনুদান

Irani Biswash

করোনার চেয়ে ৩৬ গুণ বেশি মৃত্যু হৃদরোগে, দ্বিগুনের বেশি মৃত্যু আত্মহত্যায়

admin

Leave a Comment

Translate »