জুন ১৯, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক

চীনের সঙ্গে গোপনে আলোচনা চলছে: ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী

সীমান্ত বিরোধ নিষ্পত্তির জন্য আলোচনা অব্যাহত রয়েছে চীন ও ভারতের মধ্যে। তবে এক্ষেত্রে চূড়ান্ত গোপনীয়তা বজায় রাখছে প্রতিবেশী দুই দেশই। এ বিষয়ে চীনের সঙ্গে গোপনে আলোচনা চলার কথা স্বীকার করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সম্প্রতি ব্লুমবার্গ ইন্ডিয়া ইকনমিক ফোরামের বৈঠকে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, রাশিয়ার রাজধানী মস্কোয় ভারত-চীন প্রতিরক্ষামন্ত্রী স্তরের বৈঠকে সমঝোতার বার্তা ছিল। তারপরও লাদাখ নিয়ে চীনের হুঁশিয়ারির জবাব দিয়েছে ভারতও।

এই পরিস্থিতিতে বুধবার সামরিক স্তরে সপ্তম দফা বৈঠক হয়েছে। সামরিক ও কূটনৈতিক আলোচনার মধ্যেই পূর্ব লাদাখে নজিরবিহীনভাবে গুলি চালিয়েছে চীনা বাহিনী।

বৃহস্পতিবার চীনের সঙ্গে আলোচনার বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করেন ভার্চ্যুয়াল সম্মেলনে। জবাবে আলোচনা চলার কথা জানান ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তবে আলোচনার অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সীমান্ত সমস্যার আলোচনা এবং এর ফলাফল নিয়ে খুব বেশি বলতে পারব না। চীনকে নিয়ে আগাম কোনো মন্তব্য করাও যাবে না। নয়াদিল্লি ও বেজিংয়ের মধ্যে এমন কিছু বিষয়ে আলোচনা চলছে, যা গোপনীয়। দেখা যাক, কীভাবে কাজ করে এটা।

সম্মেলনে তিব্বত প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, তিনি মনে করেন লাদাখ পরিস্থিতির সঙ্গে সম্পর্ক নেই এমন বিষয়গুলো বিবেচনা করা উচিত নয়। সীমান্তে শান্তি বজায় রাখতে ১৯৯৩ সাল থেকে কয়েকটি চুক্তির পর ভারত-চীন সম্পর্কের অনেক উন্নতি হয়েছে। গেল ৩০ বছর ধরে সীমান্তে শান্তিপূর্ণ সম্পর্ক গড়ে তুলেছি।

তবে চুক্তি লঙ্ঘনের বিষয়ে সতর্ক করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্তে শান্তি রক্ষায় যেসব চুক্তি হয়েছে তা মেনে না চললে এবং শান্তিপূর্ণ পরিবেশ রক্ষা করা না হলে সেটাই হবে দুই দেশের মধ্যে সমস্যার প্রথম কারণ৷

Related posts

দ্বিতীয় ধাপে লকডাউন বৃদ্ধির ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

শাহাদাৎ আশরাফ

সাইবার ঝুঁকিতে ডায়াগনস্টিক সেবা

Irani Biswash

বেতনের টাকায় সংসার চালাতে হিমশিম খাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »