জুন ২০, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া বাংলাদেশ ব্রেকিং নিউজ

শান্তিপূর্ণভাবে সন্দ্বীপে ইউপি উপ-নির্বাচন অনুষ্ঠিত হলেও ভোটার উপস্থিতি ছিল কম

২০ অক্টোবর মঙ্গলবার সন্দ্বীপের হারামিয়ায় ইউপিতে চেয়ারম্যান পদে ও মগধরা ইউপিতে সদস্য পদে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। ভোটার উপস্থিতি কম থাকলেও ভোট চলাকালীন সময় বিভিন্ন ২/১ টি ছোট-খাটো ঘটনা ছাড়া কোথাও কোন বড় ধরণের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে হারামিয়া ইউনিয়নের বিএনপির চেয়ারম্যান প্রার্থী আসিফ আকতার তার নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের বলেন-হারামিয়া ইউনিয়নের জন্য তিনি ১৮ জন এজেন্ট নিয়োগ দেন তন্মধ্যে ৫টি কেন্দ্রে এজেন্টরা যেতে চেষ্টা করলেও বাকী কেন্দ্র গুলোতে এজেন্টরা যেতে সাহস করেনি। এছাড়া নৌকার কর্মীদের ইউনিয়নের বিভিন্ন সড়কে সকালে অপতৎপরতার কারণে তার ভোটাররা কেন্দ্রে যেতেও সাহস করেনি। তিনি আরো বলেন-হারামিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে তার কর্মী তারেক কে প্রতিদ্বন্ধি প্রার্থীর লোকেরা মারধর করে। তিনি আরো উল্লেখ করে বলেন, গণতন্ত্র রক্ষার আন্দোলনের অংশ হিসেবে দলীয় নির্দেশে তিনি নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন। কিন্তু সঠিকভাবে সেই নির্বাচন হয়নি। জনগণ তা বুঝতে পেরেছে। তাই ভোটারহীন নির্বাচনের সংস্কৃতি থেকে বেরিয়ে আসা উচিত। এতে প্রমানিত হয় জনগণই সকল ক্ষমতার উৎস নয়, ক্ষমতাই সকল ক্ষমতার উৎস। তবে এ সম্পর্কিত কোন অভিযোগ তিনি কোথাও জানাননি বলেও সংবাদ সম্মেলনে উল্লেখ করেন। এ প্রসঙ্গে প্রতিদ্বন্ধি আওয়ামীলীগ দলীয় প্রার্থী মোঃ জসীম উদ্দীন ও তার প্রধান নির্বাচনী এজেন্ট রহিম মোহাম্মদ এ প্রতিবেদককে বলেন, হারামিয়ার নির্বাচন সম্পূর্ণ সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। হারামিয়ার প্রতিটি কেন্দ্রে প্রিসাইডিং অফিসাররা এ প্রতিবেদককে বলেন, ভোট সুশৃঙ্খল ও শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়েছে। ফলাফল ঘোষণা অনুষ্ঠানে রিটার্নিং অফিসার রবিউস সারওয়ার বলেন, নির্বাচন অত্যান্ত সুস্থ ও শান্তিপূর্ণ হয়েছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনার অভিযোগ আসেনি। নির্বাচনে ৫৮.৫৫% ভোটারের ভোট প্রদান স্বত:স্ফূর্ত নির্বাচন হয়েছে বলে প্রমান করে।
তবে মগধরা ৭নং ওয়ার্ডের সদস্য পদের প্রার্থী মোঃ ওমর ফারুক (মোরগ মার্কা) সকাল থেকে দুপুর ১২ টা পর্যন্ত প্রতিপক্ষ প্রতিদ্বন্ধি প্রার্থীর কর্মীদের পক্ষ থেকে প্রবল চাপের মুখে ঘর থেকে বের হয়ে নির্বাচনী কেন্দ্রে যেতে পারেননি। ফলে তিনি তার নিজের ভোটটিও প্রয়োগ করতে পারেননি। বিষয়টি তিনি প্রশাসনকে জানিয়েও ভোট শুরুর পর থেকে কোন পদক্ষেপ না নেওয়ায় তিনি দুপুর ১২ টায় নির্বাচন থেকে সরে দাঁড়ান। এ ব্যাপারে ঐ কেন্দ্রের সার্বক্ষনিক দায়িত্বে নিয়োজিত সন্দ্বীপ থানার ওসি (তদন্ত) মোহাম্মদ সোলাইমান বলেন- এ কেন্দ্রে সকাল থেকেই অনেক গণমাধ্যমকর্মী, পুলিশ ফোর্স, মোবাইল টিম সতর্ক অবস্থানে থাকলেও কেন্দ্রের নিরাপত্তায় কোন ঘাটতি ছিলো না। প্রার্থী যদি না আসে তার লোকজন যদি কেন্দ্রে না থাকে সে দায় কি আমাদের ? তিনি প্রশ্ন রাখেন। এ ছাড়া ৭নং ওয়ার্ডের সদস্য প্রার্থী মোঃ রাকিব (ফুটবল মার্কা) বলেন, ভোটাররা স্বত:স্ফূর্তভাবে ভোট কেন্দ্রে এসে নিজ নিজ ভোট প্রয়োগ করেছে। এখানে প্রভাব বিস্তারে কোন সুযোগ ছিল না।
এদিকে সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত ভোট গ্রহণ চলাকালে হারামিয়া ইউনিয়নের ৯টি কেন্দ্র সরেজমিনে ঘুরে দেখা গেছে বেশির ভাগ কেন্দ্রেই নারীদের উপস্থিতি পুরুষের তুলনায় বেশি ছিল। নির্বাচনী ফলাফলে হারামিয়া ইউনিয়নের চেয়ারম্যান পদে উপ নির্বাচনে আওয়ামীলীগ দলীয় নৌকার প্রার্থী ৭৫৫৭ ভোট পেয়ে বেসরকারী ভাবে নির্বাচন হন। তার নিকটতম প্রতিদ্বন্ধি বিএনপি দলীয় ধানের শীষে প্রার্থী আসিফ আকতার পেয়েছেন ২৩৯ ভোট। অন্য দিকে মগধরা ৭নং ওয়ার্ডের সদস্য পদে মোঃ রাকিব (ফুটবল মার্কা) ৯৭৬ ভোট পেয়ে বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্ধি প্রার্থী ওমর ফারুক (মোরগ মার্কা) পেয়েছেন ৩২ ভোট।
# ইলিয়াস কামাল বাবু

Related posts

বঙ্গবন্ধু একটি বহুমাত্রিক সাংস্কৃতিক সমৃদ্ধ দেশ দিয়ে গেছেন: পোপ ফ্রান্সিস

admin

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে ডাব্লিউআইসিসিআই অ্যাওয়ার্ড প্রদান

admin

‘অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০২১ এর জন্য প্রতিবেদন জমাদানের সময় বেড়েছে

Irani Biswash

Leave a Comment

Translate »