জুন ২২, ২০২১
MIMS TV
অর্থনীতি এই মাত্র পাওয়া ব্রেকিং নিউজ

রোহিঙ্গাদের ৫ মিলিয়ন ডলার দেবে জাপান, উপকৃত হবেন কৃষকরা

কৃষকদের কাছ থেকে টাটকা সবজি কিনতে কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থীদের জন্য পাঁচ মিলিয়ন মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে জাপান। যার ফলে উপকৃত হবেন স্থানীয় কৃষকরা।

বুধবার ঢাকার জাপান দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে বলা হয়, জাপান সরকারের এই অনুদান ডব্লিউএফপির কৃষক কর্মসূচিকে সহায়তা দেবে। যার মাধ্যমে শরণার্থীরা ডব্লিউএফপির সহায়তা কার্ড ব্যবহার করে বাজার থেকে স্থানীয় কৃষক উৎপাদিত টাটকা খাদ্যসামগ্রী নিয়মিত কিনতে পারবে।

কক্সবাজার জেলার প্রায় দুই হাজার ৪০০ স্থানীয় কৃষক বর্তমানে এই কর্মসূচিতে টাটকা শাকসবজি সরবরাহ করছে, যার দ্বারা এক লাখ মানুষের চাহিদা পূরণ করা সম্ভব।

বিজ্ঞপ্তিতে জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো বলেন, ‘খাদ্য সহায়তার মাধ্যমে সারা বিশ্বে ক্ষুধা ও দারিদ্র্য নির্মূল করতে বিশেষ অবদানের জন্য শান্তিতে নোবেল পুরস্কার প্রাপ্তিতে আমি ডব্লিউএফপিকে প্রাণঢালা অভিনন্দন জানাই।’

বাংলাদেশে ডব্লিউএফপির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর আলফা বাহ বলেন, ‘কৃষকদের বাজারের এই মডেল দিয়ে এটাই প্রতীয়মান হয় যে, শরণার্থীদের সহায়তায় পরিচালিত কর্মকাণ্ড স্থানীয় বাসিন্দাদের জন্য প্রচুর অর্থনৈতিক সুযোগ সৃষ্টি করতে পারে। এই বাজার উভয় সম্প্রদায়ের জন্যই লাভজনক। কারণ এর মাধ্যমে স্থানীয় খাদ্য উৎপাদনকারীদের আয়ের সুযোগ তৈরি হয় এবং অন্যদিকে শরণার্থী জনগণের খাদ্যবৈচিত্র্য বাড়ে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৭ সালে শরণার্থীদের সহায়তায় ডব্লিউএফপির কর্মকাণ্ড সম্প্রসারণ করা হয়। সেই থেকে জাপানের অনুদান শরণার্থীদের জন্য পরিচালিত ডব্লিউএফপির কর্মকাণ্ডে বিশেষ অবদান রাখছে।

জাপানের দেওয়া ১৫ মিলিয়ন ইউএস ডলারের প্রথম অনুদান কাজে লাগিয়ে ডব্লিউএফপি ২০১৭ সালে রোহিঙ্গা শরণার্থীদের জীবন রক্ষাকারী অনেক ধরনের সহায়তা দিয়েছিল যখন প্রথম তারা এখানে আসে।

২০১৯ সালে জাপান আরও ৫ মিলিয়ন ইউএস ডলার অনুদান দিয়েছিল কক্সবাজার ও পটুয়াখালীর ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তা ও শরণার্থীদের জন্য পরিচালিত ই-ভাউচার প্রকল্পের সম্প্রসারণের জন্য।

Related posts

যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করতে চায় বিসিবি: পাপন

Irani Biswash

ইউরোপ ভ্রমনে নিষেধাজ্ঞা নেই

Irani Biswash

করোনা আক্রান্ত হাজী সেলিম

admin

Leave a Comment

Translate »