জুন ১৮, ২০২১
MIMS TV
অভিমত আজিজুর রহমান প্রিন্স প্রবাস কথা প্রিয় প্রবাসী

পুলিশ বাহিনীর সংস্কার প্রয়োজন

আজিজুর রহমান প্রিন্স
বাংলাদেশের প্যানাল কোডে যে সব আইন রয়েছে তার সঠিক প্রয়োগ হলে, দেশ বদলে যাবে। কিন্তু তা ব্যহত হচ্ছে পুলিশের কারনে। পৃথিবীর সব দেশেই অপরাধ সংগঠিত হয় কিন্তু বাংলাদেশে অপরাধের দায় বহন করতে হয় সরকারকে। কারন পুলিশ পরিচালনা করে সরকার।
বাংলাদেশের পুলিশ সৎ আর ন্যায়পরায়ন প্রমান করতে পারেনি। সাধারন একটি ডাইরি করতে পুলিশের কাছে গেলে বিরম্বনা সইতে হয়। বাধ্য না হলে কেউ পুলিশের কাছে যেতে চায়না। পুলিশ নিরিহ জনগনের বন্ধু হওয়ার কথা। কিন্তু বাংলাদেশের পুলিশ জনগণের কাছে তাদের আস্থার জায়গাটি সৃষ্টি করতে পারেনি।ঘুষ আর দুর্নীতির প্রবনতাটিও পশ্রয় পেয়েছে পুলিশের কাছে।
উন্নত দেশে আইনকে নিয়ন্ত্রন করে পুলিশ। বাংলাদেশেও পুলিশ চাইলে অপরাধ রোধ করতে পারে কিন্তু ৫০ বছরেও তা হয়ে উঠেনি। পুলিশেই এখন অপরাধে জড়িয়ে গেছে। বৃটেনের পুলিশের কোন অস্র বহন করার অনুমুতি নেই। কিন্তু সে দেশে পুলিশের কাছ থেকে কোন অপরাধী রক্ষা পায়না।
সাম্প্রতিক কিছু ঘটনায় বাংলাদেশের পুলিশও কৃতিত্ব দেখিয়েছে। সিলেটের ধর্ষন মামলার আসামীরা চেষ্টা করেও পালাতে পারেনি। মেজর সিনহা হত্যা মামলার আসামী নিজে পুলিশ হয়েও ব্যর্থ হয়েছে নিজেকে নির্দোষ প্রমান করতে কারন, পুলিশ তৎপর ছিল। অর্থাৎ পুলিশ তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করেছে। পুলিশ সৎ হলে এবং সঠিকভাবে দায়িত্ব পালন করলে অপরাধ বন্ধ না হলেও বহুলাংশে রোধ করা সম্ভব হবে।
তাই এখন পুলিশ বাহিনীকে ঢেলে সাজানোর সময় হয়েছে। এই মহৎ কাজটি করতে হবে সরকারকেই। যুদ্ধ হলেই কেবল দেশের জন্য যূদ্ধ করে সামরিক বাহিনী কিন্তু দেশের আইন রক্ষা করে পুলিশ বাহিনী । এই বাহিনীকে আধুনিক, সৎ এবং শক্তিশালী করে গড়ে তুলতে না পারলে দেশ পিছিয়ে পরবে।
আজকের যে উন্নয়নের জন্য বাংলাদেশ প্রসংশিত হচ্ছে, পুলিশের বর্তমান অবস্থা অব্যহত থাকলে সেই প্রসংশাটি বদলেও যেতে পারে। পৃথিবীর বহু দেশে বিপুল সম্পদ থেকেও দুর্নীতির কারনে দারিদ্রের নিম্নস্তরে নেমে গেছে। নিজ দেশের জনগনের নিরাপত্তাটিও দিতে পারেনা।
জননেত্রী শেখ হাসিনা দেশে অভাবনিয় উন্নয়ন করে দেখিয়েছেন, এবার ভবিষ্যত প্রজন্মের জন্য এই মহৎ কাজটি করে দিতে পারলে ইতিহাসে অমর হয়ে থাকবেন। চাইলে শেখ হাসিনাই কাজটি করতে পারবেন।
#
আজিজুর রহমান প্রিন্স
টরন্টো, কানাডা
২৪ অক্টোবর ২০২০

Related posts

দলের কর্মী বাহিনী তুষ্ট নয়

এই লেখকের অন্যান্য লেখা

গোল্ডেন বিরিয়ানি

Irani Biswash

চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের মেয়াদ বাড়ল

Irani Biswash

Leave a Comment

Translate »