জুন ১৮, ২০২১
MIMS TV
আইন ও বিচার আন্তর্জাতিক

ভিডিও কলে যুক্তরাষ্ট্রের আদালতে হাজিরা দিলেন সৌদি যুবরাজ

যুক্তরাষ্ট্রের একটি আদালত তলব করার পর সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গত মাসে হোয়াটসঅ্যাপে ভিডিও কলের মাধ্যমে হাজিরা দিয়েছেন বলে খবর প্রকাশ করেছে আল জাজিরা। সৌদি আরবের সাবেক এক নিরাপত্তা উপদেষ্টাকে নির্যাতন ও গুপ্তহত্যার চেষ্টা চালানো মামলায় তিনি হাজিরা দেন বলে জানিয়েছে গণমাধ্যমটি।

প্রতিবেদনে বলা হয়, নির্যাতন ও হত্যাচেষ্টায় এক ব্যক্তির দায়ের করা মামলায় প্রিন্স সালমানসহ আরও নয়জন সৌদি কর্মকর্তাকে অফিশিয়াল চিঠিতে তলব করে ওয়াশিংটন ডিসি আদালত।

টমাস মাস্টার্স নামে একজন কম্পিউটার ফরেনসিক তদন্তকারী নিশ্চিত করেছেন, বৃহস্পতিবার আদালতে একটি হলফনামা দাখিল করা হয়, সেটা হোয়াইটসঅ্যাপের মাধ্যমে ২২ সেপ্টেম্বর পাঠানো হয়েছিল। তাতে ফোনে দেওয়া প্রিন্স সালমানের ২০ মিনিটের একটি বক্তব্য রয়েছে।

প্রিন্স সালমানসহ সৌদি কর্মকর্তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করেছেন দেশটির সাবেক নিরাপত্তা উপদেষ্টা সাদ আল-জাবরি। তার অভিযোগ, ২০১৮ সালের অক্টোবরে তাকে ‘হত্যার জন্য’ কানাডাতে ৫০ সদস্যের ‘একটি গুপ্তঘাতকের দল’ সৌদি আরব থেকে পাঠিয়েছিলেন যুবরাজ সালমান।

আল-জাবরির দাবি, তুরস্কে সৌদি কনস্যুলেটে দেশটির সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার কয়েক দিন পর তাকেও গুপ্ত হত্যার চেষ্টা চালানো হয়।

২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে খুন হন দেশটির ৫৯ বছর বয়সী সাংবাদিক জামাল খাশোগি। ওয়াশিংটন পোস্টের এই কলাম লেখকের হত্যার ঘটনা গোটা বিশ্বকে আলোড়িত করে।

Related posts

ভারতে এসেছিলেন নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে হামলাকারী ব্রেন্টন টেরেন্ট

শাহাদাৎ আশরাফ

সাতক্ষীরায় চারজনকে গলা কেটে হত্যার ঘটনায় মামলা

admin

স্বামীর কাছ থেকে হিরার হার উপহার পেলেন সানি লিওন

Irani Biswash

Leave a Comment

Translate »