জুন ১৮, ২০২১
MIMS TV
অর্থনীতি বাংলাদেশ

ই-কমার্স খাতে ৩ হাজার কোটি টাকা লেনদেন

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে মধ্যে গত ৮ মাসে ই-কমার্স সেক্টরে লেনদেন হয়েছে ৩ হাজার কোটি টাকা। বর্তমানে প্রায় এক লাখ পণ্য ডেলিভারি হচ্ছে প্রতিদিন, ৫০ হাজার নতুন কর্মসংস্থান তৈরি হয়েছে। বুধবার (১১ নভেম্বর) ই-ক্যাবের ষষ্ঠ বার্ষিকীর দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির সভাপতি শমী কায়সার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, এ পর্যন্ত মোট ৫ হাজার তরুণকে দেওয়া হয়েছে উদ্যোক্তা প্রশিক্ষণ। ১৬ হাজার কোটি টাকার সার্বিক ডিজিটাল লেনদেনের মাধ্যমে ৬০ লাখ মানুষকে সেবা প্রদান করেছে ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠানগুলো।

ই-ক্যাবের এক হাজার ৩৮০ সদস্যের মধ্যে যারা স্বাস্থ্য নিরাপত্তার কারণে সরাসরি অনুষ্ঠানে যোগ দিতে পারেনি, তাদের জন্য বুধবার সন্ধ্যায় জুম অনলাইনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। এ ছাড়া অনুষ্ঠানে ই-ক্যাবের সহসভাপতি সাহাব উদ্দিন শিপন, অর্থ সম্পাদক আবদুল হক অনু, সহসম্পাদক নাসিমা আক্তার নিশা, কার্যনির্বাহী পরিষদ সদস্য আশীষ চক্রবর্তী, আসিফ আহনাফ, জিয়া আশরাফ, সাইদ রহমান ই-ক্যাবের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভন বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বাংলাদেশ ডিজিটাল কমার্স যেভাবে তৃণমূল পর্যায়ে পৌঁছেছে তাতে সব ধরনের পণ্যসেবা ডিজিটাল বাণিজ্যের আওতায় এসেছে। স্বল্প সময়ে ডিজিটাল-কমার্সের বিস্তৃতি অভাবনীয়। নতুন প্রজন্মের কর্মস্পৃহা হচ্ছে এই ডিজিটাল কমার্সের অগ্রগতির মূলশক্তি। ষষ্ঠ বছর পূর্তিতে তিনি ই-ক্যাবকে অভিনন্দন জানান এবং ডিজিটাল কমার্সের উন্নয়নে ই-ক্যাবের অব্যাহত কর্ম প্রচেষ্ঠা ছাড়াও ই-ক্যাবের মানবসেবা প্রকল্প ও প্রান্তিক কৃষকের পাশে দাঁড়ানোর জন্য ধন্যবাদ জানান।

এ ছাড়া ই-ক্যাবের সদস্য কোম্পানির প্রতিনিধিরা তাদের অভিমত এবং করোনাকালীন সেবার অভিজ্ঞতা ব্যক্ত করেন।

ই-ক্যাবের পক্ষ থেকে করোনাকালীন সময়ে সরকারের অনুমতি নিয়ে দেশব্যাপী নিত্যপণ্য সেবা দেয়া, লকডাউন এলাকায় নিত্যপণ্য সেবা দেয়া, ডিজিটাল গরুর হাটের মাধ্যমে কোরবানির গরু বিক্রয় ও মাংস প্রসেসিং করে বাসায় পৌঁছে দেয়া, আমমেলার মাধ্যমে আম চাষিদের বিষমুক্ত আম শহরের ক্রেতাদের হাতে তুলে দেয়া, অনলাইনে টিসিবির পেঁয়াজ বিক্রি কার্যক্রম, মানবসেবা কার্যক্রম, মেধাবিকাশের ডিজিটাল কার্যক্রম ই-জিনিয়াস কর্মসূচির বিভিন্ন দিক তুলে ধরা হয়।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর ঢাকার পূর্বাচলে অনুষ্ঠিত ই-ক্যাবের ষষ্ঠ বর্ষপূর্তি অনুষ্ঠানে করোনাকালীন সেবার জন্য ১২ বিশিষ্ট ব্যক্তি ১০০ প্রতিষ্ঠান ও ৩৫ জন স্বেচ্ছাসেবককে ই-কমার্স মুভারর্স অ্যাওয়ার্ড (ইকমা পুরস্কার) প্রদান করে।

Related posts

পরিবহন কোম্পানির কর্মহীন ২৬শ’ শ্রমিককে খাদ্যসামগ্রী বিতরণ

Irani Biswash

স্বাধীনতা পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী

Irani Biswash

চালের দাম বেড়েছে

Irani Biswash

Leave a Comment

Translate »