জুন ১৯, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক যুক্তরাষ্ট্র

অবশেষে বাইডেনকে অভিনন্দন জানিয়েছে চীন

অবশেষে মার্কিন নির্বাচনে জয়ী জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছে চীন। গত ৩ নভেম্বরের নির্বাচনের ফলাফল নিশ্চিত হতে অনেকটা সময় লেগে যায়। তবে জয় নিশ্চিত হওয়ার পর ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনকে অভিনন্দন জানান বিশ্বের বেশিরভাগ দেশের নেতারা। তবে এ বিষয়ে চুপ ছিল চীন।

শুক্রবার যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্টকে তার জয়ের জন্য অভিনন্দন বার্তা পাঠিয়েছে দেশটি। এ খবর দিয়েছে বিবিসি।
শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এই বার্তা পাঠান।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ওয়ান ওয়েবিন বলেন, ‘আমরা আমেরিকার মানুষের পছন্দকে শ্রদ্ধা করি। আমরা মি. বাইডেন ও মিসেস হ্যারিসকে অভিনন্দন জানিয়েছি’।

করোনাভাইরাস ইস্যুতে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কের অবনতি হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের শেষ সময়ে বাণিজ্য, গুপ্তচর ও করোনা মহামারী ইস্যুতে দুই দেশের মধ্যেকার সম্পর্ক চরম উত্তপ্ত হয়ে ছিল। অথচ ২০১৬ সালে প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হওয়ার পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাকে ওইদিনই অভিনন্দন জানিয়েছিলেন। তবে এবার সম্পর্কের টানাপড়েনের মধ্যে চীন বাইডেনকে অভিনন্দন জানাবে কিনা তার দিকে কৌতুহল সবার।

শুক্রবার সেই নিরবতা ভেঙে চীনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে অভিনন্দন জানানো হয় বাইডেনকে।

রাশিয়া যে কারণে এখনও অভিনন্দন জানায়নি

এদিকে যুক্তরাষ্ট্রের আরেক প্রতিদ্বন্দ্বী দেশ রাশিয়া এখনও জো বাইডেনকে অভিনন্দন জানায়নি।

গত নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর সবার আগে তাকে অভিনন্দন বার্তা পাঠান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
সম্প্রতি বিভিন্ন ইস্যুতে জো বাইডেন রাশিয়ার কড়া সমালোচনা করেছেন। তিনি রাশিয়াকে আমেরিকার সবচেয়ে বড় হুমকি বলে চিহ্নিত করেছেন।

এ নিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গণমাধ্যমকে জানিয়েছেন, আমরা মনে করি আমাদের এখন যুক্তরাষ্ট্রের নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফলের জন্য অপেক্ষা করা প্রয়োজন।

Related posts

মালয়েশিয়ায় একদিনে করোনা আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ রেকর্ড

শাহাদাৎ আশরাফ

সৌদির বিমানবন্দরে হাউথিদের হামলা, বেসামরিক বিমানে আগুন

admin

ইসরাইলের প্রধানমন্ত্রীর যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান

Irani Biswash

Leave a Comment

Translate »