জুন ১৮, ২০২১
MIMS TV
অভিমত আজিজুর রহমান প্রিন্স প্রবাস কথা প্রিয় প্রবাসী

উপনির্বাচন

আজিজুর রহমান প্রিন্স

গতকাল অনুষ্ঠিত উপনির্বাচনের দু’টি আসনেই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হয়েছে। এমনটাই প্রত্যাশিত ছিল। গত সাধারন নির্বাচনেও এই আসনে আওয়ামী লীগের প্রার্থীরাই বিজয়ী হয়েছিল। তবে নির্বাচনের ফলাফল দেখে বিএনপি যে কান্ডটি ঘটাল তা প্রত্যাশিত ছিলনা। আবারও তারা আগুন সন্ত্রাসের জানান দিল বাস পুড়িয়ে।

নির্বাচন ঘোষিত হওয়ার পরদিন থেকেই বিএনপি বলে আসছে বর্তমান সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠ হতে পারেনা। কিন্তু নমিনেশন পেতে দলের নেতারা মাথা ফাটাফাটি করেছে। নমিনেশন না পেয়ে মহা-সচিবের বাড়িতে ডিম নিক্ষেপ করেছে বিদ্রোহিরা টাকা নিয়ে নমিনেশন দেওয়ার অভিযোগ করেছে দলের নেতা-কর্মীরাই। এতেই বোঝা যায় দলের কর্মী বাহিনী বিএনপি’র প্রার্থীর পক্ষে কাজ করেনি, ভোটও দিতে যায়নি।

সঠিক প্রার্থীকে নমিনেশন দিলে হেরে গেলেও লড়াইয়ের সম্ভাবনা হত। কিন্তু বিএনপি তা চায়নি। তারা চেয়েছে নির্বাচনকে কেন্দ্র করে সরকারের বিরুদ্ধে একটি ইস্যু দাঁড় করাতে এবং ফলাফল ঘোষনার পর পরই ছয়টি বাসে আগুন ধরিয়ে দিয়েছে। রাজনীতিতে ধংসাত্বক কর্মসূচী ভাল ফল বয়ে আনেনা সেই অভিজ্ঞতা বিএনপি’র হয়েছে।

কিন্তু গনতান্ত্রিক আন্দোলনেরও সক্ষমতা বিএনপি’র নেই। বাসে আগুন দিয়ে বিএনপি সেটাই প্রমান করেছে আবার। জনগনের ভোটে নয় খুন করে ক্ষমতা দখল করতে অভিজ্ঞ দলটি।

ভোট কেন্দ্রে না গিয়ে “ভোট দিতে দিচ্ছেনা” প্রমান করার অপ-কৌশল ব্যর্থ হচ্ছে জেনেও কোন সুস্থ রাজনীতিতে ফিরতে পারছেনা বিএনপি। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় থাকার সুযোগটি করে দিয়েছে বিএনপি’র ভ্রান্ত নীতি। তাদের এই সংঘাতপূর্ন আচরন দেখে মনে হচ্ছে পরবির্তি নির্বাচনেও বিএনপি’র অবস্থান বদলাবে না।

কারন তারা জনগনের রাজনীতি করেনা। ক্ষমতার লোভে তারা সন্ত্রাসের রাজনীতি করছে। বর্তমান সরকার দেশে যে উন্নয়ন করে দেখিয়েছে, জনগণ কি কারনে বিএনপি’র বাক্সে ভোট দিবে তা বোধগম্য নয়। এ কথা আমার নয় বিএনপি’র নেতা-কর্মীরাই এখন বলে। তবুও শুধু রাজনীতির স্বার্থে দলের নেতারা গাল ফুলিয়ে বক্তৃতা করে যাচ্ছেন, কিন্তু দলের অবস্থানটি তারাও জানেন।

# আজিজুর রহমান প্রিন্স : টরন্টো, কানাডা ১৪ নভেম্বর ২০২০।

Related posts

বাংলাদেশের অভ্যুদয় ও রাষ্ট্রগঠনকালে প্রতিবেশী ভারতের ভূমিকা

admin

করোনায় সাবধানতা জরুরি

Irani Biswash

ভারতীয় ভ্যারিয়েন্টে এক থেকেই ৪০০ জন আক্রান্তের সম্ভাবনা

Irani Biswash

Leave a Comment

Translate »