জুন ১৯, ২০২১
MIMS TV
অর্থনীতি

স্বর্ণের দরপতন

কোভিড-১৯ প্রতিরোধে ফাইজার এবং বায়োএনটেক কোম্পানির ভ্যাকসিন ৯০ শতাংশ সফল হয়েছে এমন খবরে আন্তর্জাতিক বাজারে গত সপ্তাহে স্বর্ণের দামে বড় ধরনের দরপতন ঘটে। একদিনেই আউন্স প্রতি স্বর্ণের দাম ৯৪ ডলার কমে যায়।

ফলে এর আগে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বাড়ার কারণে দেশের বাজারেও বৃদ্ধির যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তা স্থগিত করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

সংশ্লিষ্টরা বলছেন, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বাড়ার কমার ওপর নির্ভর করে দেশের বাজারেও দাম বাড়ানো কমানো হয়ে থাকে। যখন আন্তর্জাতিক বাজারে বেড়েছিল তখন দেশের বাজারেও বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু তাৎক্ষণাত দরপতন হওয়ায় তা স্থগিত করা হল।

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বিশ্লেষণ করলে দেখা যায়, গতমাসের শেষ সপ্তাহে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স ছিল ১৯শ’ ডলার। দাম বৃদ্ধি পেয়ে তা সাড়ে ১৯শ’ ডলারের বেশিতে পৌঁছায়। কিন্তু এক সপ্তাহ না যেতেই এ দর অন্তত ৮০ ডলার কমে যায়। চলতি বছরের ১১ আগস্টের পর এটি একদিনে স্বর্ণের সর্বোচ্চ দরপতন। ১১ আগস্ট আন্তর্জাতিক বাজারে একদিনে প্রতি আউন্স সোনার দাম ১১২ ডলার পর্যন্ত পতন হয়।

বাংলাদেশে সবশেষ গত ১৫ অক্টোবর স্বর্ণের দাম সমন্বয় করা হয়। বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে সে সময় ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ২ হাজার ৩৩৩ টাকা বা‌ড়ি‌য়ে নির্ধারণ করা হয় ৭৬ হাজার ৩৪১ টাকা। ২১ ক্যারেটের সোনা ৭৩ হাজার ১৯২ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬৪ হাজার ৪৪৪ ও সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ৫৪ হাজার ১২১ টাকা নির্ধারণ করা হ‌য়।

Related posts

মুক্তির অপেক্ষায় নীরব-মিথিলার ‘অমানুষ’

Irani Biswash

প্রধানমন্ত্রীর উপহার পেল চট্টগ্রামের প্রতিবন্ধীরা

Irani Biswash

বৃহস্পতিবার থেকে নতুন নিয়মে চলবে ব্যাংক

Irani Biswash

Leave a Comment

Translate »