জুন ২৪, ২০২১
MIMS TV
খেলাধুলা

টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন নিয়ম

পয়েন্টের শতাংশের হিসেবে নির্ধারিত হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিষ্ট। করোনার কারণে বেশ কিছু সিরিজ ভেস্তে গেছে। ভেস্তে যাওয়া সিরিজগুলো ফাইনালের জন্য নির্ধারিত তারিখের আগে আয়োজন করা অসম্ভব। কারণ ফাইনাল হবে ২০২১ সালের ১৪ জুন। ফাইনালের নির্ধারিত সময়ের আগে ভেস্তে যাওয়া সিরিজ ও ভবিষ্যতের সিরিজ আয়োজন করা কঠিন মনে করছে ক্রিকেটের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

নতুন নিয়ম অনুযায়ী প্রতিটি দলের ৬টি সিরিজ শেষে পয়েন্ট টেবিলে শীর্ষ দুই দলকে নিয়ে ফাইনাল আয়োজনের পরিকল্পনা ছিল আইসিসির। কিন্তু সময়ের অভাবে যেহেতু প্রত্যক দলের ৬টি সিরিজ আয়োজন করা সম্ভব নয়, তাই পয়েন্টের হিসেব বদলে পয়েন্টের শতাংশ হিসেবের উপর ভর করে দুই ফাইনালিস্টকে বেছে নেয়ার নিয়ম করতে পারে আইসিসি। অংশগ্রহণকারী দলগুলো যে কয়টি সিরিজ খেলতে পারবে এই নির্ধারিত সময়ের মধ্যে সেই পয়েন্টের শতাংশের ভিত্তিতেই দুই ফাইনালিষ্ট নির্ধারিত করা হবে।

চলতি সপ্তাহেই আইসিসির প্রধান নির্বাহিদের কমিটির সভায় এ নিয়মের ব্যাপারে আলোচনা-পর্যালোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হতে পারে। বর্তমানে পয়েন্টের শতাংশের হিসেবে এগিয়ে অস্ট্রেলিয়া। কিন্তু পয়েন্টের দিক দিয়ে এগিয়ে ভারত। ৩ সিরিজ শেষে ২৯৬ পয়েন্ট পাওয়ায় অস্ট্রেলিয়ার পয়েন্টের শতাংশ ৮২.২২। ৪ সিরিজে ৩৬০ পয়েন্ট নিয়ে ভারতের পয়েন্টের শতাংশ ৭৫। ৪ সিরিজে ২৯২ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের পয়েন্টের শতাংশ ৬০.৮৩। ৩ সিরিজে ১৮০ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ডের পয়েন্টের শতাংশ ৫০।

Related posts

কোচ ছাড়াই পাকিস্তান সফরে জিম্বাবুয়ে

শাহাদাৎ আশরাফ

প্রবল বৃষ্টিতে পরিত্যক্ত প্রিমিয়ার লিগ

Irani Biswash

সাবেক বিসিবি সভাপতির মৃত্যু

Irani Biswash

Leave a Comment

Translate »