জুন ২০, ২০২১
MIMS TV
অর্থনীতি আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

১৪ দেশ নিয়ে চীনের বাণিজ্য চুক্তি

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৫টি দেশ একটি মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে। বিশ্বের বৃহত্তম বাণিজ্য চুক্তিতে আসিয়ান ভুক্ত দশটি দেশ, জাপান এবং দক্ষিণ কোরিয়া-সহ ১৪টি দেশের সঙ্গে যুক্ত হয়েছে চীন।

রোববার (১৫ নভেম্বর) ভিয়েতনামে ৩৭তম আসিয়ান সম্মেলনের শেষ দিনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজিত অনুষ্ঠানে এ চুক্তি স্বাক্ষর হয়। খবর মার্কিন বাণিজ্য বিষয়ক সংবাদ মাধ্যম ব্লুমবার্গের।

ফরাসি বার্তা সংস্থা এএফপি’র জানিয়েছে ভারত এই চুক্তির অন্তর্ভুক্ত হয়নি। গত বছরই এই প্রকল্প থেকে সরে দাঁড়ায় দেশটি।

আসিয়ান জোটের দশ সদস্য (ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর ও থাইল্যান্ড, ব্রুনেই, কম্বোডিয়া, লাওস, মিয়ানমার, এবং ভিয়েতনাম) ছাড়াও চুক্তিতে পক্ষভুক্ত হয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। এ চুক্তির মূল উদ্যোক্তা এবং রূপকার চীন।

চুক্তিতে অন্তর্ভুক্ত দেশগুলোর জনসংখ্যা ২০০ কোটিরও বেশি। অবশ্য একশ কোটির বেশি জনসংখ্যা চীনেরই। যেখানে বিশ্ব ব্যাংকের ২০১৮ সালের প্রতিবেদন দেখা যায় পৃথিবীর জনসংখ্যা প্রায় ৮শ কোটি। তাই আন্তর্জাতিক অঙ্গণে এ চুক্তির রাজনৈতিক ও অর্থনৈতিক মূল্য অনেক বেশি। গত বছর এ চুক্তির খসড়া চূড়ান্ত হওয়ার পর প্রায় একশ ৩০ কোটি জনসংখ্যার দেশ ভারত চুক্তি থেকে বেরিয়ে যায়। ভারত এ চুক্তিতে অন্তর্ভুক্ত থাকলে প্রায় পৃথিবীর অর্ধেক জনসংখ্যা একটি প্লার্ট ফর্মে চলে আসতো। যা অন্য যেকোনো বাণিজ্যিক গোষ্ঠী বা পক্ষের জন্য মাথা ব্যথার কারণ হয়ে উঠতে পারতো।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চুক্তি থেকে বের হওয়ার বিষয়ে বলেন, রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ বা আরসিইপি ভারতীয়দের জীবনযাত্রায় প্রভাব ফেলবে। তবে পরে এই বাণিজ্য চুক্তিতে অন্তর্ভুক্ত হতে পারে ভারত।

চুক্তি স্বাক্ষরের পর ভিয়েতনামের প্রধানমন্ত্রী এনগুয়েন জুয়াম ফুক বলেছেন, বহুজাতীয় বাণিজ্যের ক্ষেত্রে আসিয়ান দেশগুলি এই চুক্তির মাধ্যমে গোটা বিশ্বকে একটা দিশা দিল। করোনা মহামারির অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে কাজ করবে এই বাণিজ্য চুক্তি। শুল্ক কমিয়ে, সরবরাহ ব্যবস্থার উন্নতি করে নতুন ই-কমার্স নীতি প্রণয়ন করা হবে এ চুক্তির মাধ্যমে।

Related posts

ঢাকায় এবার কুমারী পূজা হবে না

admin

মায়ের জন্মদিনের বলি মেয়ে

Irani Biswash

করোনার প্রভাবে বাংলাদেশে দারিদ্র্য বেড়ে দ্বিগুণ

admin

Leave a Comment

Translate »