জুন ২২, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক কোভিড ১৯ যুক্তরাষ্ট্র

করোনার টিকা দেওয়ার দিনক্ষণ চূড়ান্ত করছে যুক্তরাষ্ট্রসহ ৪ দেশ

করোনার টিকা আবিষ্কারের সঙ্গে সঙ্গে তা সাধারণ নাগরিকদের দেয়ার দিনক্ষণও ঠিক করে ফেলেছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানির পরিকল্পনা আগামী মাসেই (ডিসেম্বর) তাদের দেশের নাগরিকদের করোনার টিকা দেওয়ার। আর স্পেনের পরিকল্পনা তারা তাদের নাগরিকদের টিকার আওতায় নিয়ে আসতে চায় আগামী বছরের একদম শুরুতে অর্থাৎ আগামী জানুয়ারি থেকে নাগরিকদের টিকা দেওয়া শুরু করবে দেশটি।

তবে, করোনার টিকা প্রয়োগে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেককে চলতি সপ্তাহেই নীতিগত অনুমোদন দিতে চায় ব্রিটিশ সরকার। আর এটা হলে যুক্তরাষ্ট্রের আগেই যুক্তরাষ্ট্রের তৈরি ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দেবে অন্য দেশ। এমন খবর জানিয়েছে যুক্তরাজ্যের টেলিগ্রাফ, গার্ডিয়ানসহ আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম।

বলা হচ্ছে, কোনও ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ফাইজার ও বায়োএনটেকের টিকা কোভিড-১৯ বিরুদ্ধে ৯৫ ভাগ কার্যকর এমন ঘোষণার পরই মার্কিন ও ইউরোপের দেশগুলোর আস্থা অর্জন করে ফেলে। তাই আগামী মাসে এই টিকার চূড়ান্ত পরীক্ষা (ফাইনাল ট্রায়াল) হওয়ার পরপরই তারা তাদের দেশের নাগরিকদের এই টিকার আওতায় নিয়ে আসতে চায়।

Related posts

ক্ষমতা হস্তানান্তরে মিয়ানমারের সামরিক সরকার এর উপর জাতিসংঘের চাপ

admin

প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ ধরে রেখেছে ডেমোক্র্যাটসরা!

শাহাদাৎ আশরাফ

ফের বিধিনিষেধ বেড়েছে ২৩ মে পর্যন্ত

Irani Biswash

Leave a Comment

Translate »