জুন ২৪, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান

শেষ পর্যন্ত ক্ষমতা হস্তান্তরে রাজি ডোনাল্ড ট্রাম্প

মু: মাহবুবুর রহমান
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করতে রাজি হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেছেন ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া দেখভালের দায়িত্বে থাকা সংস্থার ‘যা করার প্রয়োজন তারা তাই করুক’।
মার্কিন যুক্তরাষ্ট্রে ক্ষমতা হস্তান্তরের বিষয়টি দেখভাল করে ফেডারেল এজেন্সি জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন (জিএসএ)। নির্বাচনের পর ফলাফলকে স্বীকৃতি দিয়ে দেশটির জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন (জিএসএ) ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করে। তবে নির্বাচনের ফল স্পষ্ট হলেও এতদিন সে প্রক্রিয়া শুরু করেনি জিএসএ।
মূলত: মিশিগান অঙ্গরাজ্যে জো বাইডেনের বিজয় আনুষ্ঠানিকভাবে ‘সার্টিফাই’হওয়ার পরই ট্রাম্পের কাছ থেকে এমন নাটকীয় ঘোষণা এল। কারণ মিশিগানের ফলাফল উল্টে দেয়ার জন্য ট্রাম্প অনেক প্রচেষ্টা করেছেন কিন্তু কোনোটাতেই সফল হননি। পরে জিএসএ কে ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরুর নির্দেশ দিলেন ট্রাম্প।
জিএসএকে দেয়া ট্রাম্পের ঐ নির্দেশনার মাধ্যমে এখন জো বাইডেন অর্থ ব্যবহারের সুযোগ পাবেন, অফিস ব্যবহার করতে পারবেন এবং কেন্দ্রীয় সরকারের কর্মকর্তাদের সঙ্গে বসতে পারবেন।
ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরুর বিষয়টিকে স্বাগতও জানিয়েছে জো বাইডেন টিম। এক বিবৃতিতে তারা বলেছে, “মহামারি নিয়ন্ত্রণ ও অর্থনীতিতে গতি আনাসহ সামনের চ্যালেঞ্জগুলো মোকাবেলায় আজকের এই সিদ্ধান্তটি ছিলো প্রয়োজনীয় পদক্ষেপ”। এর আগে, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু না করায় জিএসএ র বিরুদ্ধে বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছিল বাইডেন টিম।
বিশ্লেষকরা বলছেন, মার্কিন নির্বাচনের তিন সপ্তাহ পর এভাবে জিএসএ ক্ষমতা হস্তান্তরে রাজি হওয়ায় একটি বিষয় উঠে এসেছে; আর তা হলো ট্রাম্প বুঝতে পেরেছেন বিলম্বে কাজ হবে না, জনরায় তাঁকে মানতেই হবে।
ক্ষমতা হস্তান্তরে রাজি হলেও ট্রাম্প নির্বাচনে পরাজয় স্বীকার করতে এখনো রাজি নন। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, নির্বাচনে কথিত কারচুপি নিয়ে করা মামলাগুলোও চালিয়ে যাবেন বলে জানিয়েছেন ট্রাম্প। এক টুইটে ট্রাম্প বলেছেন, ‘আমাদের মামলাগুলো জোর কদমে এগিয়ে চলেছে। আমরা ভালোভাবে লড়ে যাব। আর বিশ্বাস করি, আমরা টিকে থাকব।’
গত ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে বিজয়ী হন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি ইলেকটোরাল কলেজ ভোট। আমেরিকার সংবিধান অনুযায়ী ২০২১ সালের ২০ জানুয়ারি শপথের পর প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নেবেন জো বাইডেন। এর মাধ্যমে ৭৭ বছর বয়সি জো বাইডেন হোয়াইট হাউজে প্রথম মেয়াদে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হচ্ছেন।

Related posts

অগ্নিকাণ্ডে নিঃস্ব

Irani Biswash

করোনা শুরুর পর থেকে বাংলাদেশে একদিনে সর্বোচ্চ ৫১৮১ রোগী শনাক্ত

admin

করোনা যোদ্ধা জেসমিন সুলতানা : ফ্রি মাস্ক বিতরণ করে যাচ্ছেন মানুষের মাঝে

admin

Leave a Comment

Translate »