জুন ২২, ২০২১
MIMS TV
জাতীয় বাংলাদেশ

পদ্মা সেতুর ৩৯তম স্প্যান বসানোর প্রস্তুতি চলছে

পদ্মা সেতুর ৩৯তম স্প্যান বসানোর প্রস্তুতি চলছে। ২৭ নভেম্বর স্প্যানটি ১০ ও ১১ নম্বর পিলারের ওপরে বসানো হবে। এর মাধ্যমে সেতুর ৫ হাজার ৮৫০ মিটার দৃশ্যমান হবে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুর কাদের জানান, সব কিছু ঠিক থাকলে শুক্রবার দুপুরের মধ্যেই স্প্যানটি নির্দিষ্ট পিলারের ওপর বসানো হবে। স্প্যান বসানোর জন্য আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সকাল ৯টার দিকে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেনের মাধ্যমে স্প্যানটি পিলারের কাছে নেয়া হবে।

এদিকে প্রকল্প পরিচালক জানান, বাকি দুটি স্প্যান বসানো হবে ডিসেম্বর মাসে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ৪২টি পিয়ারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। সব কটি পিয়ার এরই মধ্যে দৃশ্যমান হয়েছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পূর্ণ হওয়ার পর আগামী ২০২১ সালেই তা খুলে দেয়া হবে।

Related posts

রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর সহযোগিতা প্রত্যাশা প্রধানমন্ত্রীর

admin

ঢাবির শতবর্ষপূর্তি, কর্মসূচি ঘোষণা

শাহাদাৎ আশরাফ

২০২১ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »