জুন ১৯, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া কোভিড ১৯ প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান স্বাস্থ্য

ভারতে ‘স্পুটনিক-ভি’ টিকা উৎপাদনে রাজি রাশিয়া

মু: মাহবুবুর রহমান
নিজেদের উদ্ভাবিত করোনাভাইরাসের ‘স্পুটনিক-ভি’ টিকা ভারতে উৎপাদনে রাজি হয়েছে রাশিয়া। রাশিয়ার উদ্ভাবিত ‘স্পুটনিক-ভি’ টিকার অফিশিয়াল টুইটারে এ বিষয়ে ২৭ নভেম্বর একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ও ভারতের ওষুধ কোম্পানি হেটেরো ২০২১ সালের শুরুর দিকে ভারতে ‘স্পুটনিক-৫’ টিকা উৎপাদনের পরিকল্পনা নিয়েছে।

ভারতে প্রতি বছর ১০ কোটি ‘স্পুটনিক-ভি’ কোভিড টিকার ডোজ উৎপাদনের উদ্দেশে এ চুক্তি হয়েছে বলে জানা গেছে।
গত আগস্টে রাশিয়া প্রথম ‘স্পুটনিক-ভি’ টিকার অনুমোদন দেয়। এটি বিশ্বে রাষ্ট্রীয় অনুমোদন পাওয়া প্রথম করোনার টিকা। রাশিয়া সম্প্রতি আরো জানায়, তাদের উদ্ভাবিত ‘স্পুটনিক-ভি’ টিকাটি ৯৫ শতাংশ কার্যকর। রাশিয়া আরো বলছে, অন্য দেশের উদ্ভাবিত করোনার টিকার চেয়ে তাদের টিকার দাম অনেক কম পড়বে।
ভারতে রুশ ‘স্পুটনিক-ভি’ টিকার দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালাচ্ছে ওষুধ সংস্থা রেড্ডি’জ ল্যাবরেটরিজ লিমিটেড। সংস্থাটি জানিয়েছে, আগামী বছরের মার্চেই ট্রায়ালের ফলাফল জানা সম্ভব হবে। আর তা সম্ভব হবে হলে আগামী বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে ভারতে বানানো রুশ কোভি়ড টিকা ‘স্পুটনিক-ভি’ বাজারে এসে যাওয়ার সম্ভাবনা প্রবল বলেই ধারণা করছেন সংশ্লিষ্টরা।
প্রায় একই সময়ে ভারতের বাজারে এসে যাওয়ার সম্ভাবনা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে বানানো কোভিড টিকা ‘কোভ্যাক্সিন’-এরও। আইসিএমআর-এর সহযোগিতায় ওই টিকা বানাচ্ছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাও ওই সময়ের মধ্যে ভারতে এসে যাবে বলে জানিয়েছে পুণের সেরাম ইন্সটিটিউট।
গত ৯ নভেম্বর থেকে বিশ্বের চার প্রধান ওষুধ উৎপাদক সংস্থা কোভিড প্রতিষেধক ভ্যাকসিন উৎপাদনের দৌঁড়ে এগিয়ে আছে বলে জানা গেছে। প্রতিযোগিতায় রয়েছে ফাইজার-বায়োএনটেক, মডার্না, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও রাশিয়ার স্পুটনিক ভি। এ চারটি সংস্থার করোনা টিকার সফল অগ্রগতি সম্পর্কে জানা গেছে।

Related posts

ভবিষ্যতে আরো কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী

Irani Biswash

গাড়ি চালকরা মাদকাসক্ত কিনা- তার জন্য ডোপ টেস্টের ব্যবস্থা করতে হবে : প্রধানমন্ত্রী

শাহাদাৎ আশরাফ

ওআইসি’র নতুন মহাসচিব হোসাইন ইব্রাহিম তাহা

admin

Leave a Comment

Translate »