জুন ২২, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া খেলাধুলা প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান

পাকিস্তান ক্রিকেট দলকে দেশে ফেরত পাঠানোর হুমকি নিউজিল্যান্ডের

মু: মাহবুবুর রহমান

তিন ম্যাচের টি-টোয়েন্টি এবং দুই টেস্টের সিরিজ খেলতে এখন নিউজিল্যান্ড অবস্থান করছে পাকিস্তান ক্রিকেট দল। আগামী ১৮ ডিসেম্বর শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। এর আগে ১৪ দিনের কোয়ারেন্টাইন বা আইসোলেশনে পাকিস্তান ক্রিকেট দল এখন অবস্থান করছে ক্রাইস্টচার্চে।

নিউজিল্যান্ড পৌঁছার পর নিয়ম অনুযায়ী পাকিস্তান দলের প্রতি ক্রিকেটারের কোভিড ১৯ টেস্ট করা হয়েছিল। তাতে ৬ জন পাকিস্তানি ক্রিকেটারের রিপোর্ট পজিটিভ এসেছে বলে ২৬ নভেম্বর জানায় নিউজিল্যান্ড। এ ৬ জন আক্রান্তের মধ্যে ৪ জনের শরীরে নতুন করে সংক্রমণ দেখা গিয়েছে। ২ জনের শরীরে আগে থেকেই সংক্রমণ ছিল বলে জানায় নিউজিল্যান্ড। আক্রান্তদের আলাদা হোটেলে আইসোলেশনে রাখা হয়েছে বলে নিশ্চিত করে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

নিউজিল্যান্ড সফরের জন্য লাহোর ছাড়ার সময় পাকিস্তান দলের সবার করোনা পরীক্ষার  ফলাফল নেগেটিভ এসেছিল বলে জানায় পাকিস্তান। এরপর নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আইসোলেশনে যাওয়ার আগে ফের করোনা পরীক্ষা করা হয়। সেখানেই ৬ জন পাকিস্তানী ক্রিকেটারের রিপোর্ট পজিটিভ আসার খবর জানায় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। পাকিস্তান দলে করোনা আক্রান্ত ৬ ক্রিকেটার হলেন- সরফরাজ আহমেদ, রোহাইল নাজির, নাসিম শাহ, মোহাম্মদ আব্বাস, আবিদ আলি ও দানিশ আজিজ।

তবে ৬ জন পাকিস্তানী ক্রিকেটারের করোনা আক্রান্তের খবর পুরানো, নতুন খবর হলো নিউজিল্যান্ডে এসে কোয়ারেন্টাইনের নিয়ম পাকিস্তান দল ঠিকমতো পালন করছে না বলে অভিযোগ করেছে নিউজিল্যান্ড। আর তাই পাকিস্তান ক্রিকেটারদের শেষ বারের মতো সতর্ক করেছে কিউই ক্রিকেট বোর্ড। বলেছে, আবারো যদি করোনার কড়া বিধি ভঙ্গ করা হয়, তবে পাকিস্তান ক্রিকেট দলকে দেশে ফেরত পাঠাতে বাধ্য হবে নিউজিল্যান্ড সরকার।

শুক্রবার (২৭ নভেম্বর) কিউই ক্রিকেট বোর্ড জানিয়েছে, পাকিস্তান ক্রিকেটাররা চুক্তিপত্রে স্বাক্ষর করেছে যে, তারা করোনার আইন ভাঙবেন না। অথচ তারা সেগুলো মানেননি। বরং মাস্ক ছাড়া বাইরে বেড়িয়েছেন , একে অপরের সঙ্গে খাবার ভাগাভাগি করে খেয়েছেন এবং একে অন্যের সংস্পর্শে এসেছেন। কিন্তু শর্তে উল্লেখ ছিল তিনদিন সম্পূর্ণ আইসোলেশনে থাকতে হবে তাদের।

পাকিস্তানি ক্রিকেটারদের নিয়ম ভাঙার বিষয়টি কিউই বোর্ড সিসিটিভি ফুটেজ থেকে নিশ্চিত হয়েছে বলে জানা যায়। এরপর তারা পিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াসিম খানের সঙ্গে হোয়াটস অ্যাপে বিষয়টি নিয়ে আলাপ করেছে। ২৭ নভেম্বর সংবাদমাধ্যম আরএনজেড’কে নিউজিল্যান্ড স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক ডক্টর অ্যাশলে ব্লুমফিল্ড বলেন, ‘তাদের (পাকিস্তান) স্কোয়াডের ৬ জন খেলোয়ার করোনা পজিটিভ হয়েছেন, অন্য সদস্যরা নয়। সম্ভাবনা রয়েছে তারা দলের বাকি সদস্যদের সংক্রমিত করতে পারে।  তবে মূল বিষয় হলো, স্কোয়াডের সবাই ঝুঁকিতে আছে কেননা তারাও কোভিডে আক্রান্ত হতে পারেন।’

নিউজিল্যান্ডের দেয়া হুমকির কারণে এখন থেকে আগামী দুই সপ্তাহ পাকিস্তানী খেলোয়াড়দের বাড়তি সতর্ক থাকতে বলেছে দেশটির ক্রিকেট বোর্ড। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহী ওয়াসিম খান এক অডিওবার্তায় তার দলের খেলোয়াড়দের কাছে অনুরোধ করে করে বলেছেন, যেন সামনের দিনগুলতে আর কোনো স্বাস্থ্যবিধি ভঙ্গ না হয়। জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোতে  প্রকাশিত খবরে জানা গেছে এ তথ্য।

হোয়াটসঅ্যাপ বার্তায় ওয়াসিম খানকে বলতে শোনা গেছে, ‘ছেলেরা, নিউজিল্যান্ড সরকারের সঙ্গে আমার কথা হয়েছে। তারা আমাকে সাফ জানিয়েছে যে, এরই মধ্যে ৩-৪ বার আমাদের দ্বারা স্বাস্থ্যবিধি ভঙ্গ হয়েছে। এ বিষয়ে তারা জিরো টলারেন্স নীতিতে আছে এবং আমাকে শেষবারের মতো সতর্ক করে দিয়েছে ।’ ওয়াসিম খান আরো বলেন, ‘ আমি জানি এটা তোমাদের জন্য কঠিন পরিস্থিতি। ইংল্যান্ডেও একই অবস্থার মধ্যে খেলতে হয়েছে। এটা মোটেও সহজ নয়। তবে এখন পুরো বিষয়টা দেশের সম্মানের। এই ১৪ দিনের কোয়ারেন্টাইন ভালোভাবে শেষ করো, এরপর যেভাবে খুশি বাইরে ঘোরা যাবে। ওরা (নিউজিল্যান্ড)  পরিষ্কার বলে দিয়েছে, আর একবার নিয়ম ভাঙলেই ওরা আমাদের বাড়ি পাঠিয়ে দেবে।’

তিনদিনের কোয়ারেন্টাইন শেষে শুক্রবার (২৭ নভেম্বর) থেকে অনুশীলন শুরু করার কথা ছিল পাকিস্তান ক্রিকেট দলের। কিন্তু বিধি ভঙ্গ করায়, বৃহস্পতিবার (২৬ নভেম্বর) থেকে আবারো নতুন করে তিন দিনের কোয়ারেন্টাইন শুরু হয়েছে তাদের। তিনদিন পর আরেক দফা করোনা পরীক্ষা করা হবে পাকিস্তান ক্রিকেট দলের। সেখানে নেগেটিভ আসলেই কেবল অনুশীলন শুরু করতে পারবে তারা।

তিন টি-টোয়েন্টি ও দুই টেস্ট খেলতে নিউজিল্যান্ড সরকারের বিশেষ অনুমতি সাপেক্ষে চাটার্ড ফ্লাইটের মাধ্যমে অকল্যান্ড পৌঁছে পাকিস্তান ক্রিকেট দল। সেখান থেকে ক্রাইস্টচার্চ গিয়ে কোয়ারেন্টাইনে আছেন পাকিস্তানের খেলোয়াড়রা। তবে পুরো দু’সপ্তাহ’র  (১৪ দিন) মধ্যে প্রথম তিন দিন শেষে অনুশীলন শুরু হবার কথা যেটা নিয়ম ভঙ্গের কারণে পিছিয়েছে।

সবকিছু  ঠিক থাকলে আগামী ১৮ ডিসেম্বর টি-টোয়েন্টি সিরিজের মধ্য দিয়ে সফরের আনুষ্ঠানিকতা শুরু হবে পাকিস্তানি ক্রিকেটারদের।  সূচি অনুযায়ী ১৮, ২০, ২২ ডিসেম্বর তিনটি টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে। ২৬ ডিসেম্বর থেকে শুরু নিউজিল্যান্ড-পাকিস্তান প্রথম টেস্ট। আর দ্বিতীয় টেস্ট শুরু হবে ২০২১ সালের ৩রা জানুয়ারি থেকে।

কঠোর নিয়ম মানার কারণে অনেকটাই করোনা মুক্ত নিউজিল্যান্ড। নিরাপদ বোধ করার পরই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছে নিউজিল্যান্ড। প্রথমেই তারা আমন্ত্রণ জানায়  ওয়েস্ট ইন্ডিজ দলকে । ২৭ নভেম্বর উইন্ডিজদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে অবশেষে নতুন মৌসুম শুরু করেছে কিউইরা। আগামী ১৮ ডিসেম্বর শুরু হবার কথা পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজ। এর আগে ১৪ দিনের কোয়ারেন্টিন পর্ব পার করতে হবে পাকিস্তান ক্রিকেট দলকে। ওয়েস্ট ইন্ডিজ দলকেও এর মধ্য দিয়ে যেতে হয়েছিল। একবার নিয়ম ভাঙায় অনুশীলন সুবিধা কিছুদিনের জন্য বন্ধ করা হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ দলের। পাকিস্তানের ক্ষেত্রে অবস্থা আরও নাজুক। পাকিস্তান থেকে করোনা নেগেটিভ রিপোর্ট নিয়ে আসা ৬ খেলোয়াড় নিউজিল্যান্ডে নেমেই হয়েছেন করোনা পজিটিভ।

এর মধ্যেই কোয়ারেন্টাইন নিয়ম ভাঙার কারণে নিউজিল্যান্ড ক্রিকেট এক বিবৃতি দিয়ে পাকিস্তানকে সতর্ক করেছে। চূড়ান্ত সতর্কতা জানিয়ে বলে দিয়েছে কোয়ারেন্টাইনের নিয়ম না মানলে দেশে ফিরে যেতে হবে। নিউজিল্যান্ড স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক ডক্টর অ্যাশলি ব্লুমফিল্ড অনেকটা রাগান্বিত হয়ে বলেছেন, ‘নিউজিল্যান্ডে এসে খেলতে পারা অনেক বড় একটা সুযোগ। কিন্তু এর বদলে করোনামুক্ত থাকার জন্য আমরা যে নিয়ম করেছি, সেটা মানতে হবে দলগুলোকে।’

# মু: মাহবুবুর রহমান, নিউজিল্যান্ড থেকে

Related posts

চীনা ব্যাংকে অ্যাকাউন্ট আছে ট্রাম্পের

শাহাদাৎ আশরাফ

দেশের আকাশে চাঁদ দৃশ্যমান, কাল রোজা

Irani Biswash

সঠিক চিকিৎসার অভাবে মৃত্যু হয়েছে মান্নার : শেলী

admin

Leave a Comment

Translate »