জুন ১৯, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক ব্রেকিং নিউজ

‘ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শনে আসে আমেরিকার গুপ্তচর’

ইরানের পরমাণু স্থাপনাগুলো পরিদর্শন করতে আসা জাতিসংঘের বেশির ভাগ পরিদর্শক আমেরিকার গুপ্তচর বলে দাবি করেছেন ইরানের পার্লামেন্টের বোর্ড অব ডাইরেক্টর্সের সদস্য আহমাদ আমিরাবাদি ফারাহানি । তার দাবি, ছদ্মবেশী এসব পরিদর্শক ইরানের পরমাণুবিজ্ঞানীদের তথ্য মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর হাতে তুলে দিয়েছে।

১ ডিসেম্বর ফারাহানি দেশটির গণমাধ্যম ইরান প্রেস বার্তা সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন। ইরানের আইনপ্রণেতারা মঙ্গলবার দেশবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার ও জাতীয় স্বার্থ সংরক্ষণসংক্রান্ত একটি বিল অনুমোদন করেন। বিলটিতে ইরানে জাতিসংঘের পরমাণু তদারকিবিষয়ক সংস্থা আইএইএর পরিদর্শকদের প্রবেশাধিকার সীমিত করে দেওয়ার কথা বলা হয়েছে। তারা বলছেন, এসব পরিদর্শকদের দেওয়া তথ্যের ভিত্তিতে ইরানের শত্রুরা একের পর এক এ দেশের পরমাণুবিজ্ঞানীদের হত্যা করে যাচ্ছে।

এদিকে আইএইএর মহাপরিচালক রাফায়েল গ্রোসি ইরানি পার্লামেন্টের বিল সম্পর্কে এক প্রতিক্রিয়ায় বলেছেন, ইরানের পরমাণু স্থাপনাগুলোতে পরিদর্শন বন্ধ হয়ে গেলে তাতে কারও লাভ হবে না। গ্রোসির বক্তব্য প্রত্যাখ্যান করে ইরানের সিনিয়র সংসদ সদস্য ফারাহানি বলেন, তার দেশ এত দিন স্বেচ্ছায় এনপিটি চুক্তির সম্পূরক প্রটোকল বাস্তবায়ন করে আসছিল বলে জাতিসংঘের পরিদর্শকরা অবাধে ইরানে প্রবেশাধিকার পেয়েছেন। এখন গুপ্তচরদের জন্য ইরান তার পরমাণু স্থাপনাগুলো উন্মুক্ত করে দিতে পারে না দাবি করেছেন ফারাহানি।

Related posts

বাউবি’র এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ সম্পর্কিত জ্ঞাতব্য

admin

করোনা আপডেট, মৃত্যু ৪৫

Irani Biswash

বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্ব অনুসরণীয়, বললেন জাস্টিন ট্রুডো

admin

Leave a Comment

Translate »