জুন ১৯, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

ইরানে ইউরেনিয়াম উৎপাদন ও মজুতের আইন পাস

ইরান বিরোধী নিষেধাজ্ঞাগুলো অপসারণ ও ইরানী জাতির অধিকার রক্ষার লক্ষ্যে একটি পরিকল্পনার সাধারণ বিল পাস করেছে ইরানের জাতীয় সংসদ। ১ ডিসেম্বর পাস হওয়া বিলে সরকারকে ইউরেনিয়াম সমৃদ্ধির পরিমাণ বাড়িয়ে ২০ শতাংশ করার পাশাপাশি উন্নত সেন্ট্রিফিউজ স্থাপনের অনুমোদন দিয়েছে।

বিল অনুসারে ইরানের পারমাণবিক শক্তি সংস্থা (এইওআইআই) প্রতিবছর ফোর্ডো পারমাণবিক স্থাপনায় কমপক্ষে ১২০ কেজি সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন ও সংরক্ষণ করতে পারবে। এবং প্রতিবছর ফোর্ডো পারমাণবিক স্থাপনায় এবং শান্তিপূর্ণ কাজে ব্যবহারের জন্য ২০ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম নিরবচ্ছিন্নভাবে উৎপাদন ও মজুদ রাখতে পারবে।

পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী পক্ষগুলো যদি তাদের দেওয়া প্রতিশ্রুতি পুরোপুরি মেনে না চলে এবং ইরানের তেল ও তেলজাত পণ্য রপ্তানি ও বিদেশ থেকে অর্থ দেশে নিয়ে আসার ক্ষেত্রে সৃষ্ট বাধা দূর না করে তাহলে এই আইন পাসের একমাসের মধ্যে পরমাণু ক্ষেত্রে স্বেচ্ছাপ্রণোদিত সব প্রটোকল বাস্তবায়ন থেকে সরে আসতে হবে বলেও জানানো হয়।

এর আগে আইন প্রণেতারা নভেম্বরের শুরুর দিকের যে বিল উত্থাপন করেছিলেন, তা বিস্তৃত কৌশলটির অংশ যার লক্ষ্য ইরানের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহার।

সম্প্রতি ইরান ইউরেনিয়ামের মজুদ ১২ গুণের বেশি বৃদ্ধি করেছে বলে গ্লোবাল ওয়াচডগ নিশ্চিত করেছে। ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) বলছে, এখন ইরানের ইউরেনিয়ামের মজুদের পরিমাণ প্রায় ২ হাজার ৪৪৩ কেজি।

এর আগে গত সেপ্টেম্বরে ইউরেনিয়ামের মজুদ ১০ গুণ বৃদ্ধি করেছিল ইরান। সে সময় ইরানের ইউরেনিয়ামের মজুদের পরিমাণ ছিল ২ হাজার ১০৫ কেজি। চুক্তি অনুযায়ী পরমাণু অস্ত্র বানাতে প্রয়োজনীয় ইউরেনিয়ামের চেয়ে অনেক কম মাত্রায় ইউরেনিয়াম ইরানের উৎপাদন করার কথা।

আইএইএ জানিয়েছে, ইরান ক্রমাগত তাদের পরমাণু সমৃদ্ধি বাড়িয়ে যাচ্ছে।

২০১৫ সালের আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী, ৩.৬৭ শতাংশ পরমাণুর মজুদ থাকার কথা থাকলেও এর চেয়ে অনেক বাড়ানো হয়েছে। চুক্তির বাইরে পরমাণুর মজুদ বাড়িয়ে চলেছে দেশটি।

Related posts

‘করোনার অ্যান্টিবডি নিয়ে’ শিশুর জন্ম সিঙ্গাপুরে

admin

ইথিওপিয়ায় বন্দুকধারীদের হামলায় ৩২ জন নিহত

শাহাদাৎ আশরাফ

অস্ট্রিয়ার বিভিন্ন এলাকা বরফে ঢাকা, ব্যাহত হচ্ছে যান চলাচল

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »