জুন ১৯, ২০২১
MIMS TV
আইন ও বিচার আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

‘লাভজিহাদ’ আইনে ভারতে মুসলমান যুবককে গ্রেফতার

হিন্দু নারীকে ধর্মান্তরিত করার চেষ্টার অভিযোগে ভারতের উত্তর প্রদেশের পুলিশ এক মুসলমান যুবককে গ্রেফতার করেছে। রাজ্যে সদ্য পাস হওয়া ‘লাভজিহাদ’ ঠেকাতে ধর্মান্তরবিরোধী আইনের অধীনে প্রথম কোনো মুসলমানকে গ্রেফতারের ঘটনা এটি। ভারতের কট্টর হিন্দুত্ববাদীগোষ্ঠীর অভিযোগ, মুসলমান যুবকরা বিয়ের মাধ্যমে হিন্দু নারীদের ধর্মান্তরিত করছে।

হিন্দু নারীর ইসলাম ধর্ম গ্রহণকে কট্টরপন্থিরা ‘লাভজিহাদ’ নামে অভিহিত করে, যা ঠেকাতে ধর্মান্তরবিরোধী আইন করে বিজেপিশাসিত উত্তর প্রদেশ সরকার।

এ আইনের বিরুদ্ধে তীব্র সমালোচনা চলছে। একে ইসলামবিদ্বেষ আখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা। ভারতের আরও চারটি রাজ্য লাভজিহাদের বিরুদ্ধে আইন তৈরি করছে।

বুধবার উত্তর প্রদেশের বেরেলি জেলা পুলিশ টুইট বার্তায় গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে। গত সপ্তাহে ওই হিন্দু নারীর বাবা পুলিশের কাছে ওই মুসলমান যুবকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। বলা হয়, তার মেয়েকে ধর্মান্তরিত হওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে, তা না করলে জীবননাশের হুমকি দেওয়া হয় বলেও অভিযোগ করেন তিনি।

হিন্দু ওই নারীর অভিযোগ, মুসলমান ওই যুবকের সঙ্গে তার সম্পর্ক ছিল। চলতি বছরের শুরুতে ওই নারী অন্য একজনকে বিয়ে করে।

বুধবার আটকের পর অভিযুক্তকে ১৪ দিনের জন্য জুডিশিয়াল কাস্টডিতে পাঠানো হয়েছে। গণমাধ্যমকে অভিযুক্ত বলেন, তিনি নিরপরাধ; ওই নারীর সঙ্গে তার কোনো সম্পর্ক ছিল না। নতুন আইনে ধর্মান্তরিত করার অপরাধের শাস্তি ১০ বছর পর্যন্ত কারাদণ্ড। এ ক্ষেত্রে জামিনের কোনো সুযোগ নেই।

Related posts

সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের রয়েছে অটল রাষ্ট্রনীতি: রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

admin

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে বিশিষ্ট অভিনেতা, নাট্য পরিচালক, মুক্তিযোদ্ধা মজিবুর রহমান দিলু

admin

বিজয় দিবস উপলক্ষে জাতির উদ্দেশ্যে ভাষন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

admin

Leave a Comment

Translate »