জুন ১৯, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া খেলাধুলা

নারী ফুটবলারদের মাতৃত্বকালীন ছুটি চালু করলো ফিফা

নারী ফুটবলারদের জন্য নতুন পদক্ষেপ নিয়েছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা-ফিফা। ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটির অনুমোদন দিয়েছে ফিফা। ৪ ডিসেম্বর ফিফার পরিচালনা পর্ষদ নতুন এই আইন অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছে।

ফিফা জানায়, এই আইনে নারী ফুটবলাররা ১৪ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পাবেন। এরমধ্যে সন্তান জন্মের পর বাধ্যতামূলক কমপক্ষে ৮ সপ্তাহ ছুটি দিতে হবে।

ফিফা আরও জানায়, মাতৃত্বকালীন ছুটি শেষে ক্লাবগুলোকে তাদের নারী ফুটবলারদের পুনরায় ফুটবলে সম্পৃক্ত করতে বাধ্য থাকবে। এছাড়া ছুটি শেষেও চিকিৎসা সরবরাহ করতে হবে ক্লাবকে।

এ বিষয়ে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো টুইটারে বলেন, ‘খেলোয়াড়রা হলো ফুটবলের প্রধান নায়ক, তারাই খেলার প্রধান আকর্ষণ। নারী ফুটবলারদের উজ্জ্বল ক্যারিয়ারের জন্য আমাদের স্থায়ী ব্যবস্থা নিশ্চিত করতে হবে। বিশেষ করে তাদের মাতৃত্বকালীন ছুটির প্রয়োজনের ব্যাপারে আমরা এই পদক্ষেপ নিয়েছে। তাদের যেন এই সময়ে কোন ধরনের দুশ্চিন্তায় পড়তে না হয় সেজন্য এই সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি আরও বলেন, নারী ফুটবলারদের উজ্জীবিত করতে চাইলে এই বিষয়ে গুরুত্ব দিতে হবে। নতুন আইনে কোচদের জন্যও বৃহত্তর সুবিধার সুযোগ থাকবে।

১৪ সপ্তাহের মাতৃত্বকালীন বাধ্যতামূলক ছুটির আইনে খেলোয়াড়দের চুক্তির দুই-তৃতীয়াংশ অর্থেরও নিশ্চয়তা থাকবে।

Related posts

ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের প্রথম পর্বের ভোট গ্রহণ

admin

হঠাৎ ঝড়ে বইমেলায় লণ্ডভণ্ড

Irani Biswash

নরেন্দ্র মোদির ঢাকা সফরে তিস্তা ইস্যু নয়: পররাষ্ট্রমন্ত্রী

admin

Leave a Comment

Translate »