জুন ১৯, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক ব্রেকিং নিউজ

চীনের জলসীমানায় রণতরী পাঠাচ্ছে ব্রিটেন-ভারত

চীনকে চাপে রাখতে এক হয়েছে ব্রিটেন ও ভারত। ২০২১ সালের গোড়ার দিকে দেশটির পানিসীমার কাছাকাছি বিমানবাহী যুদ্ধজাহাজ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দুই দেশ। জাপানের গণমাধ্যম এমন খবর জানিয়েছে।

ভারতীয় বিমান বাহিনীর সূত্রের বরাতে দেশটির বেশ কয়েকটি গণমাধ্যম বলছে, চীনকে চাপে রাখার জন্য ভারত ওই অঞ্চলে একটি বিমানবাহী রণতরী পাঠাবে। চীনের বিমানবাহী রণতরীগুলোর অবৈধ আধিপত্যে বিস্তার প্রতিহত করার লক্ষ্যে এ কাজ করবে ভারত।

তবে, চীনা সামরিক বিশ্লেষকদের উদ্ধৃতি দিয়ে গ্লোবাল টাইমস জানিয়েছে, চীনকে প্রতিহত করার জন্য নয় বরং এ অঞ্চলে মোতায়েন মার্কিন সেনাদের পৃষ্ঠপোষকতা দেওয়ার জন্য সেখানে রণতরী পাঠাতে যাচ্ছে ভারত ও ব্রিটনে।

চীনা দৈনিকটি সেদেশের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার দিয়ে বলেছে, চীনের আশপাশে বিদেশি শক্তিগুলোর সামরিক শক্তি বৃদ্ধির পরিণতি ভালো হবে না।

ভারতের সঙ্গে সীমান্ত ইস্যুতে গেল কয়েক মাস ধরেই সম্পর্ক ভালো যাচ্ছে না চীনের। প্রায় দুদেশের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। উত্তেজনা পরিহারে বেইজিং-নয়াদিল্লি বেশ কয়েকবার আলোচনায় বসলেও তেমন কোন অগ্রগতি হয়নি। এরই মধ্যে দেশটির সমুদ্র সীমার কাছাকাছি বিমানবাহিনীর রণতরী পাঠানোর ঘোষণা দিল ভারত।

Related posts

টিকা কার্যক্রমে নতুন অধ্যায়

admin

আরেকটি ‘চমৎকার বিজয়ের’ প্রত্যাশা করছেন ট্রাম্প

শাহাদাৎ আশরাফ

 সপ্তাহটি কেমন যাবে ১২ রাশির জাতক জাতিকার

Irani Biswash

Leave a Comment

Translate »