জুন ১৮, ২০২১
MIMS TV
জীবনধারা বাংলাদেশ

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সামাজিক ও পারিবারিকভাবে সকলকে সচেতন হতে হবে

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে গত ২৫ ডিসেম্বর হতে আন্তর্জাতিক নারী নির্যাতর প্রতিরোধ পক্ষ শুরু হয়েছে। ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশে ১৬দিন ব্যাপী এই পক্ষ পালনে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন সংগঠনগুলো নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালন করছে। তারই ধারাবাহিকতায় উপ পরিচালকের কার্যালয় মহিলা বিষয়ক অধিদপ্তর চট্টগ্রাম ও অর্জন নারী উন্নয়ন সংস্থার উদ্যোগে নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ সংগঠনের কর্নেলহাটস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক মাধবী বড়ুয়া। সংগঠনের সভাপতি ও ৯, ১০ ও ১৩নং ওয়ার্ডে সাবেক মহিলা কাউন্সিলর আবিদা আজাদের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন ফটিকছড়ি উপজেলার মহিলা বিষয়ক কর্মকর্তা দিলরুবা বেগম, মহিলা বিষয়ক অধিদপ্তর চট্টগ্রামের প্রশিক্ষক ফিরোজা বেগম, মোঃ ফারুক, নারীনেত্রী ও সাবেক শিক্ষিকা সবিতা বিশ্বাস, গণমাধ্যম কর্মী আবদুল হান্নান হীরা।

এতে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সমাজের সর্বস্তরসহ পারিবারিকভাবে সকলকে সচেতন হতে হবে। কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেও বিভিন্ন দেশে নারী ও মেয়েশিশুর প্রতি নানা ধরনের সহিংসতা, বিশেষ করে পারিবারিক সহিংসতার ঘটনা ঘটে চলেছে। কোভিড সংকটের মধ্যেও সহিংসতার এই ছায়ামহামারি বেড়ে চলেছে। এই সহিংসতাকে বন্ধ করতে বিশ্বকে একসঙ্গে কাজ করতে হবে। চলমান মহামারিতে সহিংসতার শিকার নারীদের জন্য সহায়তা নিশ্চিত করতে বিশ্বজুড়ে তহবিল সংগ্রহের ওপর জোর দিয়ে এবারের প্রতিপাদ্য করা হয়েছে ‘বিশ্বকে কমলা করু তহবিল, প্রতিক্রিয়া, প্রতিরোধ, সংগ্রহ!’ মহিলা পরিষদ জানিয়েছে, ‘ধর্ষণ মানবতার বিরুদ্ধে অপরাধ-আসুন নারী ও কন্যার প্রতি সহিংসতার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলি এই স্লোাগান সামনে রেখে এ বছরের কর্মসূচি ঘোষণা, বক্তব্য, সুপারিশ ও দাবি তুলে ধরা হয়।

Related posts

হাইকোর্টের বেঞ্চ বাড়ানোয় আপত্তি জানান প্রধান বিচারপতি

Irani Biswash

টেকসই ঢাকা গড়ে তুলতে পরিবেশকে প্রাধান্য দিতে হবে

Irani Biswash

সিনোফার্ম ৬০ লাখ ডোজ টিকা দিতে চায় বাংলাদেশকে

Irani Biswash

Leave a Comment

Translate »