জুন ২০, ২০২১
MIMS TV
অর্থনীতি জাতীয় প্রিয় লেখক বাংলাদেশ মু: মাহবুবুর রহমান

বিজনেস পারসন অব দ্য ইয়ার নির্বাচিত হলেন আব্দুল মুক্তাদির

মু: মাহবুবুর রহমান 

‘বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড-২০১৯’-এ বছর সেরা ব্যবসায়ী ব্যক্তিত্ব (বিজনেস পারসন অব দ্য ইয়ার) এর পুরস্কার পেলেন ইনসেপ্‌টা ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির।

বিশ্বব্যাপী লজিস্টিক সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান ডিএইচএল এক্সপ্রেস ও দেশের শীর্ষস্থানীয় ইংরেজি পত্রিকা দ্য ডেইলি স্টার যৌথভাবে ২০০০ সাল থেকে বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড প্রদান করে আসছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে দেয়া হয় এই পুরস্কার।

শনিবার (১২ই ডিসেম্বর) সন্ধ্যায় ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ২০১৯-এর বিজয়ী ও বিজয়ী প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের সম্মাননা দেয়া হয়। বিজয়ীরা সবাই অনলাইনে অনুষ্ঠানে যুক্ত ছিলেন। বিজনেস পারসন অব দ্য ইয়ার, আউটস্ট্যান্ডিং উইমেন ইন বিজনেস, বেস্ট ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ও এন্টারপ্রাইস অব দ্য ইয়ার ক্যাটাগরিতে দুই জন ব্যক্তি ও দুইটি প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেয়া হয়।

বিজনেস পারসন অব দ্য ইয়ার আব্দুল মুক্তাদিরের হাত ধরে ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস্ লিমিটেড বাংলাদেশের ওষুধ শিল্পে উত্পাদন, বিক্রয় ও গবেষণা বিষয়ে একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে স্থান করে নিয়েছে। সকলের জন্য সর্বোচ্চ মানসম্মত ওষুধপণ্য উত্পাদন এই প্রতিষ্ঠানটির লক্ষ্য। বর্তমানে প্রতিষ্ঠানটি চার শতাধিক ওষুধপণ্য বাংলাদেশে বাজারজাত করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ থেকে ফার্মেসিতে অনার্স ও মাস্টার্স শেষে বিভিন্ন ওষুধ কোম্পানিতে ১৫ বছর চাকুরী করার পর ১৯৯৯ সালে আব্দুল মুক্তাদির প্রতিষ্ঠা করেন ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস্ লিমিটেড। তাঁর সফল নেতৃত্বে মাত্র আট বছরে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করে। ১৯৯৯ সালে ১০০ জনেরও কম জনবল নিয়ে চালু করা প্রতিষ্ঠানটিতে এখন ১০ হাজারের বেশি মানুষ কাজ করছে।

পেশায় ফার্মাসিস্ট আব্দুল মুক্তাদির আগেই নির্বাচিত হয়েছেন বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি বা সিআইপি আর এবার নির্বাচিত হলেন বিজনেস পারসন অব দ্য ইয়ার। ১৯৯৯ সালের ২৪ ডিসেম্বর তাঁর হাতে প্রতিষ্ঠিত ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস্ লি. বর্তমানে ৬৫টিরও বেশি দেশে ওষুধ রপ্তানি করে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ওষুধ রপ্তানিতে বিশেষ অবদানের জন্য ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস্ লি: ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫, ২০১৫-২০১৬ ও ২০১৬-২০১৭ অর্থবছরের জন্য ‘জাতীয় রপ্তানি ট্রফি সনদ’ অর্জন করে।

ইনসেপ্‌টা ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির

দ্য ডেইলি স্টার-ডিএইচএল বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ডস ২০১৯ এ প্রতিষ্ঠান শ্রেণিতে সেরা ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে তৈরি পোশাক খাতের কোম্পানি স্নোটেক্স এবং সেরা আর্থিক প্রতিষ্ঠান হিসেবে ডাচ্‌–বাংলা ব্যাংক এই পুরস্কার পেয়েছে। এছাড়া ব্যবসা-বাণিজ্যে অবদানের জন্য বার্জার পেইন্টস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরীকে আউটস্ট্যান্ডিং ওমেন ইন বিজনেস সম্মাননা দেয়া হয়।

এ বছরের ভার্চুয়াল এই আয়োজনে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ডিএইচএল এর ব্যবস্থাপনা পরিচালক মিয়ারুল হক, ডেইলি স্টার এর প্রকাশক এবং সম্পাদক মাহফুজ আনাম। এছাড়া অনুষ্ঠানে প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন নেপালের বিলিয়নিয়ার ব্যবসায়ী, সিজি ক্রপ গ্লোবাল এর চেয়ারম্যান বিনোদ কুমার চৌধুরী।

অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য দেন ইনসেপ্‌টা ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির, ডাচ্‌–বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন এবং স্নোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এস এম খালেদ।

ব্যক্তি ও প্রতিষ্ঠান যারা শুধু নিজেদের ব্যবসা বাড়ায়নি, একইসঙ্গে দেশের অর্থনীতির উন্নয়নে ভূমিকা রেখেছে, তাদের অর্জন ও ইতিবাচক অবদানের স্বীকৃতিস্বরূপ ডিএইচএল এক্সপ্রেস ও দ্য ডেইলি স্টার ২০০০ সাল থেকে এ পুরস্কার দিয়ে আসছে। এবার ছিল বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ডের ১৯তম আসর যা অনুষ্ঠিত হলো ভার্চুয়ালি। ব্যবসায়িক জগতে বর্তমানে এই পুরস্কার অন্যতম মর্যাদাপূর্ণ পুরস্কার হিসেবে বিবেচিত হয়ে থাকে।

# মু: মাহবুবুর রহমান; ফার্মাসিস্ট, নিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটির পিএইচডি গবেষক

Related posts

পররাষ্ট্র প্রতিমন্ত্রী করোনায় আক্রান্ত

শাহাদাৎ আশরাফ

এক ইঞ্চি জমিও কেউ ফেলে রাখবেন না : প্রধানমন্ত্রী

admin

ভারতের সাহায্যে পাশে থাকতে চায় ‍ফ্রান্স

Irani Biswash

Leave a Comment

Translate »