জুন ২৪, ২০২১
MIMS TV
অর্থনীতি আন্তর্জাতিক এই মাত্র পাওয়া প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান

ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে সম্মত যুক্তরাজ্য-ইইউ

মু: মাহবুবুর রহমান

সমস্ত মতবিরোধকে দূরে সরিয়ে, টানা কয়েক মাস অচলাবস্থা ও সিদ্ধান্তহীনতার পর শেষ পর্যন্ত ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে একমত হয়েছে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গতকাল বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) বড়দিনের ঠিক আগের দিন ইইউ এবং ব্রিটেন দু’পক্ষই এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে।  যার মাধ্যমে ইইউ থেকে বিশৃঙ্খল ও তিক্ত বিদায় এড়াতে সক্ষম হলো যুক্তরাজ্য।

এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর জানায়, ২০১৬ সালের গণভোট এবং গেল বছরের নির্বাচনে সাধারণ মানুষকে যে প্রতিশ্রুতি দেয়া হয়েছিলো নতুন এ চুক্তির মাধ্যমে তা রক্ষা করা গেছে।

এক টুইটে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন লিখেছেন, ‘চুক্তি হয়ে গেছে।’

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বরিস জনসন জানান, ‘ব্রিটেন তার সীমান্ত, আইন এবং সমুদ্রসীমানায় নিয়ন্ত্রণ ফিরে পেল। তাঁর মতে, এই বাণিজ্যচুক্তি ‘বৃহত্তম’।‘ বরিসের দাবি, ব্রিটেন এবং ইইউ-র মধ্যে শুল্কবিহীন বাণিজ্যের পরিমাণ দাঁড়াবে ৬৬০ বিলিয়ন পাউন্ড (বাংলাদেশী মুদ্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা)। যাকে ব্যাপকভাবে যুক্তরাজ্য ও ইইউর মধ্যে কানাডা ধাঁচের মুক্ত বাণিজ্য চুক্তি’ বলে আখ্যা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসালা ভন ডার লিয়েন বলেছেন, যুক্তরাজ্যের সঙ্গে তাদের একটি ‘ন্যায্য ও ভারসাম্যপূর্ণ’ চুক্তি হয়েছে। ব্রাসেলসে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটি ছিল একটি দীর্ঘ ও ঝড়-ঝঞ্ঝাপূর্ণ পথ। কিন্তু আমরা একটি ভালো চুক্তিই পেয়েছি।’

২০১৬ সালে এক গণভোটের মাধ্যমে ইইউ থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় ব্রিটেন৷ এরপর চলতি বছরের ৩১ জানুয়ারি সেই আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়৷ তবে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দেশটির ভবিষ্যৎ বাণিজ্য সম্পর্ক কেমন হবে, তার রূপরেখা নির্ধারিত ছিল না। অবশেষে প্রায় এক বছর পর এ ক্ষেত্রে সমাধান মিলল।

৩১ জানুয়ারি ব্রেক্সিটের আনুষ্ঠানিকতা সম্পন্নের পর ব্রেক্সিট পরবর্তী সময়ে ইইউ-যুক্তরাজ্যের মধ্যে কীভাবে ব্যবসা-বাণিজ্য চলবে তা নিয়ে একটি চুক্তির আলোচনা চলছিল। ৩১ ডিসেম্বরের মধ্যে চুক্তি সই না হলে দুই পক্ষের মধ্যে ব্যবসা-বাণিজ্যে নানা সমস্যা দেখা দিত। ইউরোপীয় ইউনিয়নের একক বাজার ছেড়ে যাওয়ার পর  অর্থনৈতিক ধাক্কা দু’পক্ষ কীভাবে সামলাবে তা নিয়ে দীর্ঘ ১০ মাস রুদ্ধদ্বার আলোচনা চলে।

চুক্তি নিয়ে ঐকমত্যে পৌঁছাতে গত কয়েকদিন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসালা ভন ডার লিয়েন নিজেদের মধ্যে বেশ কয়েকবার কথা বলেছেন। অবশেষে বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) এ বিষয়ে দুই পক্ষ একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়। এখন ব্রিটেন ও ইইউ সদস্য রাষ্ট্রসমূহের সংসদে চুক্তিটি পাস হতে হবে। সংসদে চুক্তিটি পাস হবার পর ইইউ অফিসিয়াল জার্নালে তা প্রকাশ করা হবে, যা কার্যকর হবে ২০২১ এর পহেলা জানুয়ারি থেকে।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোসহ ইউরোপের নেতারা ইইউ ও যুক্তরাজ্যের মধ্যকার এ চুক্তিকে স্বাগত জানিয়েছেন।

Related posts

ন্যাটো সদস্য হিসেবে তুরস্ক এস-৪০০ ব্যবহার করবে!

শাহাদাৎ আশরাফ

তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা

শাহাদাৎ আশরাফ

বাংলাদেশি ক্ষুদ্র ব্যবসায়ীদের ৫০ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দিচ্ছে এডিবি

admin

Leave a Comment

Translate »