জুন ২৪, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া কোভিড ১৯ প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান স্বাস্থ্য

রাশিয়ার বাইরে রুশ টিকা ‘স্পুটনিক ভি’ এর প্রয়োগ শুরু

মু: মাহবুবুর রহমান

রাশিয়ার তৈরি করোনাভাইরাসের টিকা ‘স্পুটনিক-ভি’ দেয়ার কাজ শুরু করেছে বেলারুশ ও আর্জেন্টিনা। দেশ দুটি মঙ্গলবার (২৯ ডিসেম্বর) থেকে গণহারে স্পুটনিক-ভি টিকা দেয়ার কাজ শুরু করেছে বলে জানায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

এর মাধ্যমে রাশিয়ার বাইরে ‘স্পুটনিক-ভি’ ব্যবহারকারী দেশ হিসেবে সর্বপ্রথম বেলারুশ ও আর্জেন্টিনা মস্কোর তৈরি টিকার ব্যবহার শুরু করল।

বেলারুশের জনসংখ্যা ৯৫ লাখ। দেশটিতে এক লাখ ৯০ হাজার লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে এক হাজার ৪০০ জন।

বেলারুশের স্বাস্থ্যমন্ত্রী দিমিত্রি পিনেভিচ জানিয়েছেন, অগ্রাধিকার ভিত্তিতে যাদের টিকা দেওয়া হবে তাদের মধ্যে স্বাস্থ্যকর্মী ও শিক্ষক রয়েছেন।

অন্যদিকে ৪ কোটি ৫৪ লাখ জনসংখ্যার দেশ আর্জেন্টিনায় এখন পর্যন্ত ১৬ লাখ ২ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে এবং ৪৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

আর্জেন্টাইন রাষ্ট্রপতি আলবার্তো ফার্নান্দেজ টিকা দেয়ার এ কার্যক্রমকে দেশটির ইতিহাসে সবচেয়ে বড় ভ্যাকসিনেশন বলে অভিহিত করেছেন। এ দেশটিতেও অগ্রাধিকার ভিত্তিতে যাদের টিকা দেওয়া হবে তাদের মধ্যে স্বাস্থ্যকর্মী ও শিক্ষকরা রয়েছেন।

গত আগস্ট মাসে বিশ্বে প্রথম দেশ হিসেবে করোনার টিকার নিবন্ধনের ঘোষণা দেয় রাশিয়া। সোভিয়েত যুগের কৃত্রিম উপগ্রহের নামে টিকার নামকরণ করা হয়। তবে টিকাটি অনুমোদনের আগে বড় আকারের পরীক্ষা (ক্লিনিক্যাল ট্রায়াল) করা হয়নি বলে অভিযোগ করে আসছে পশ্চিমা বিশ্ব।

Related posts

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের প্রথম নারী মহাপরিচালক নাজমুন আরা সুলতানা

Irani Biswash

সৌদি ঋণ পরিশোধে বাড়তি সময় পাচ্ছে না পাকিস্তান

শাহাদাৎ আশরাফ

সাইবার ঝুঁকিতে ডায়াগনস্টিক সেবা

Irani Biswash

Leave a Comment

Translate »