জুন ২০, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের হামলা

মু: মাহবুবুর রহমান

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির কংগ্রেসের আইনসভা বা ক্যাপিটল ভবনে তাণ্ডব চালিয়েছেন ট্রাম্প সমর্থকরা। এসময় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান উগ্র ট্রাম্প সমর্থকরা। দফায় দফায় সংঘর্ষে বেশ কয়েকজন আহত ও একজন নিহত হয়েছে। সংঘর্ষের কারণে সন্ধ্যা ছয়টা থেকে ভোর ছয়টা পর্যন্ত কারফিউ জারির নির্দেশ দিয়েছেন ওয়াশিংটন ডিসির মেয়র। লকডাউন করে দেয়া হয়েছে ক্যাপিটল ভবন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে বুধবার (৬ জানুয়ারী ২০২১) যখন ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে ইলেকটোরাল কলেজের দেয়া ভোটগুলো গণনা হচ্ছিল এবং তা চূড়ান্তভাবে প্রত্যয়ন করা হচ্ছিল, ঠিক তখনই ট্রাম্প সমর্থকরা নিরাপত্তা ব্যারিকেড ভেঙে ক্যাপিটল ভবনের ভেতরে প্রবেশ করেন এবং ভাংচুর চালান। হামলায় ট্রাম্পের একজন নারী সমর্থক নিহত এবং বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানা গেছে।

প্রায় ২০০ বছর পর ক্যাপিটল ভবনে আক্রমণের ঘটনা ঘটল। এর আগে ১৮ ১৪ সালে ভবনটির নির্মাণকাজ চলার সময় ব্রিটিশরা ভবনটিতে আগুন ধরিয়ে দিয়েছিলো। তখন বৃষ্টির কারণে ভবনটি ধ্বংসের হাত থেকে রক্ষা পায়।

বুধবার (৬ জানুয়ারী ২০২১) কংগ্রেস অধিবেশনের বিরোধিতা করে ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক, যাদের মধ্যে উগ্রপন্থি বিভিন্ন গ্রুপের সদস্যরাও ছিলেন। সেই সমাবেশে দেয়া বক্তব্যে নভেম্বরের নির্বাচনে পরাজয় মেনে না নেয়ার ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। এই সমাবেশের অল্প একটু দূরে গিয়ে কয়েকশ ট্রাম্প সমর্থক ক্যাপিটল ভবনে নিরাপত্তা ব্যারিকেড ভেঙে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান।

কংগ্রেসের অধিবেশন চলার মধ্যেই পুলিশের বাঁধা ভেঙে ক্যাপিটল ভবনে ঢুকে পড়েন তারা। ট্রাম্প সমর্থকরা ৩রা নভেম্বর অনুষ্ঠিত ভোটের ফল বাতিলের দাবি জানান। এ সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি চালায় এবং কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। বিক্ষোভকারীরা অধিবেশন কক্ষের ভেতের ঢুকে ভাংচুরের চেষ্টা চালালে পুলিশ বন্দুক তাক করে তাদের প্রতিহত করে।

বিশৃঙ্খল এই পরিস্থিতির মধ্যে এক পর্যায়ে সিনেট অধিবেশনও মুলতবি ঘোষণা করা হয়। ঘটনার সময় পুলিশ অধিবেশন কক্ষে উপস্থিত আইনপ্রণেতাদের তাদের আসনের নিচ থেকে গ্যাস মাস্ক বের করে পরার পরামর্শ দেয়। পরে প্রতিনিধি পরিষদ সদস্যদের পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে নিয়ে আসে পুলিশ। দুই অধিবেশনে সভাপতিত্বকারী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে পুলিশ তখন পাহারা দিয়ে ভবন থেকে বের করে নিয়ে যায়।

সর্বশেষ খবরে জানা গেছে, ক্যাপিটল ভবন থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে সক্ষম হয়েছে আমেরিকার নিরাপত্তা বাহিনীর সদস্যরা। আর ক্যাপিটল ভবন নিরাপদ হওয়ায় স্থানীয় সময় রাত ৮টা থেকে আবার যৌথ অধিবেশন শুরু হয়েছে যেখানে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন দিবেন কংগ্রেস ও সিনেট সদস্যরা ।

Related posts

নতুন বাণিজ্য চুক্তি নিয়ে সমঝোতায় পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়ন ও চীন

admin

জেরুজালেমে শুক্রবার জুমার নামাজ পড়তে ইসরাইলের বাধা

admin

রাশিয়ায় শতভাগ স্কলারশিপের আবেদন শেষ তারিখ ১০ ডিসেম্বর

admin

Leave a Comment

Translate »