জুন ২৪, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া টেকনোলজি প্রবাস কথা প্রিয় প্রবাসী ব্রেকিং নিউজ

বিশ্বের সেরা ২% বিজ্ঞানীদের তালিকায় রিয়াদ আ.লীগের সভাপতি অধ্যাপক ড. রেজাউল করিম মিলন

অধ্যাপক ড. রেজাউল করিম মিলন আবারও সৌদি প্রবাসীদের মুখ উজ্জ্বল করলেন বিশ্বের সেরা ২% বিজ্ঞানীদের তালিকাভূক্তির মাধ্যমে। ২০১৯ সালের জন্য তালিকাটি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। এর আগে ২০১৫ সালে অধ্যাপক ড. রেজাউল প্রথম কোন বাংলাদেশী ফ্যাকাল্টি হিসাবে ”কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের শ্রেষ্ঠ বৈজ্ঞানিক ২০১৫” হিসাবে ভূষিত হয়েছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার রিয়াদ সফরকালে প্রধানমন্ত্রীর সাথে অধ্যাপক ড. রেজাউল করিম মিলন – মিমস টিভি

অধ্যাপক ড. রেজাউল রিয়াদে অবস্থিত সৌদি আরব তথা মধ্যপ্রাচ্যের সবচেয়ে পুরাতন এবং সর্ব বৃহত্তম বিশ্ববিদ্যালয়, কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল কলেজের অধিনে সেন্টার অব এক্সিলেন্স ফর রিচার্স ইন ইন্জিনিয়ারিং ম্যাটিরিয়্যালস এ অধ্যাপক হিসাবে কর্মরত আছেন।

১৯৭৫ সালের ১৫ই জানুয়ারী নোয়াখালী জিলার চাটখিল উপজেলার পরানপুর গ্রামের ”মিসাব বাড়ির” এক অভিজাত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। দাদা মরহুম মৌলভী আহমেদ উল্লাহ নদীয়া হাইস্কুলের আরবির শিক্ষক এবং বাবা মরহুম মোশারেফ হোসেন ভূঁইয়া বাংলাদেশ টিএন্ডটির ভু-উপগ্রহ কেন্দ্র বেতবুনিয়াতে সাব-স্টেশন ইন্জিনিয়ার হিসাবে কর্মরত ছিলেন।

নিজকর্মস্থল বাদশা সউদ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. রেজাউল করিম মিলন – মিমস টিভি

অধ্যাপক ড. মিলন স্কুল জীবন প্রথমে “পরানপুর প্রাইমারি স্কুল, চাটখিল” এবং পরে “থানার হাট হাই স্কুল, সোনাইমুড়ি” এ পরাশুনা করেন এবং প্রতিটি ক্লাসে ১ম স্থান অধিকার করেন। ৮ম শ্রেনীতে মেধাতালিকায় সরকারি বৃত্তিও পান। কৃতিত্বের সাথে মাধ্যমিক পরীক্ষা পাশের পর আদমজি ক্যান্টনমেন্ট কলেজ (ঢাকা) থেকে উচ্চ মাধ্যমিক শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তিতে বিএসসি (সন্মান)১৯৯৯ সালে এবং এমএসসি (থেসিস)২০০১ সালের জানুয়ারিতে সম্পন্ন করেন।

বাদশা সউদ বিশ্ববিদ্যালয়ে নিজের ল্যাবে ব্যাস্ত অধ্যাপক ড. রেজাউল করিম মিলন – মিমস টিভি

২০০৭ সালের ফেব্রুয়ারীতে দক্ষিন কোরিয়ার সরকারী বৃত্তি নিয়ে কিয়ংপুক ন্যাশনাল বিশ্ববিদ্যালয় থেকে ন্যানোটেকনোলজি এর উপর পিএইচডি ডিগ্রী অর্জন করেন। ২০০৯ সালের এপ্রিল মাস থেকে কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের বর্তমান কর্মস্থলে নিযুক্ত আছেন। এছাড়াও তিনি মালয়েশিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং লেকচারার এবং কানাডার কুইবেক বিশ্ববিদ্যালয়ে খন্ডকালিন লেকচারার হিসাবে দায়িত্ব পালন করেছেন।

রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের ভিতরে স্বপরিবারে অধ্যাপক ড. রেজাউল করিম মিলন – মিমস টিভি

অধ্যাপক ড. রেজাউল ২০১২ সালের Marquis “Who’s Who in the World” উপাধি পান। তাঁর গবেষনার আগ্রহ মূলতঃ বস্তুর ছোট কণা সৃষ্টি এবং তার বাস্তব ব্যবহার যেমন পানি পরিশোষধন, সৌর বিদ্যূত ও চিকিৎসা সেবা। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই কণ্যা ও দুই পুত্র সন্তানের জনক।

 

 

Related posts

অক্সিজেন সংকট থেকে মুক্তির আবেদন কেজরিওয়ালের

Irani Biswash

৭৬টি মসজিদ বন্ধ করার হুমকি ম্যাক্রোঁ সরকারের

শাহাদাৎ আশরাফ

সরকারি দলের পাশাপাশি বিরোধী দলকেও গঠনমূলক ভূমিকা পালন করতে হবে : রাষ্ট্রপতি

admin

Leave a Comment

Translate »