জুন ২২, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া জাতীয় বাংলাদেশ বিনোদন ব্রেকিং নিউজ সংগঠন সংবাদ

উৎসব আয়োজনে নিজেদের সংস্কৃতিকে প্রধান্য দিতে হবে : ঘুড়ি উৎসব উদ্বোধনকালে তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের আবহমান সংস্কৃতির অংশ হচ্ছে ঘুড়ি উৎসব কিন্তু আকাশ সংস্কৃতির হিংস্র থাবায় আমাদের অনেক সংস্কৃতি এখন হুমকির মুখে। আমাদের দেশে আগে বিয়ে ও গায়ে হলুদ উৎসবে দেশের গান গাওয়া হতো। আমাদের ছেলে-মেয়েরা বাংলার সাজসজ্জা নিয়েই হাজির হতো। কিন্তু ধীরে ধীরে বদলে যাচ্ছে। এখন এসব উৎসবে বাংলা গান না হয়ে হিন্দি গান হয় এবং সেখানে সাজগোজও ইন্ডিয়ান সিরিয়াল দেখে বদলে যাচ্ছে। এগুলো আমাদের সংস্কৃতিতে প্রচণ্ড আঘাত হানছে। তাই আমাদের সংস্কৃতিকে ধরে রাখতে হবে।

ঢাকা সাংবাদিক ফোরাম আয়োজিত সাকরাইন উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে আজ (১৪ জানুয়ারী) বৃহস্পতিবার পুরান ঢাকার গেণ্ডারিয়ার ধুপখোলা মাঠে তিনি এসব কথা বলেন।

ঘুড়ি উৎসব পুরান ঢাকার ঐতিহ্যের পাশাপাশি দেশের ঐতিহ্য বলে মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেন, এ ঘুড়ি উড়ানোর মধ্যে যে কি মজা ও উত্তেজনা সেটা আসলে যারা ঘুড়ি উড়াননি তারা বুঝতে পারবেন না। এজন্য আমি ধন্যবাদ জানাই এ উৎসব যারা আয়োজন করেছেন তাদের। আসলে আমাদের সংস্কৃতিকে ধরে রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও জানান তিনি।

ড. হাছান মাহমুদ আরো বলেন, আমাদের সময় কিশোর-তরুণ সবাই ঘুড়ি উড়িয়েছে। কিন্তু বর্তমানে ঘুড়ি উড়ানোর সুযোগ বড় শহরে কমে গেছে। ঢাকা ও চট্টগ্রামের মতো বড় শহরগুলোতে খেলার মাঠ সেভাবে নেই। ছাদে উঠে ঘুড়ি উড়ানোর বিষয়টাও অনেকাংশে সঙ্কুচিত হয়ে গেছে। যে কারণে আমাদের তরুণরা এখন আর ঘুড়ি উড়াতে পারে না।

Related posts

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা রফতানি সাময়িক বন্ধ করেছে ভারত

admin

বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন এরদোগান

শাহাদাৎ আশরাফ

মুজিব শতবর্ষের শ্রেষ্ঠ চিত্রকর্ম শস্যচিত্রে বঙ্গবন্ধু

admin

Leave a Comment

Translate »