জুন ১৯, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া ব্রেকিং নিউজ যুক্তরাষ্ট্র

শপথ নিলেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট বাইডেন ও প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কামালা

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জো বাইডেন। পাশাপাশি প্রথম কোনো নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ভারতীয় বংশোদ্ভূত কামালা হ্যারিস।

স্থানীয় সময় বুধবার (২০ জানুয়ারি) সকাল সাড়ে দশটায় ক্যাপিটল হিলের চত্বরে তাদের অভিষেক অনুষ্ঠান শুরু হয়। শপথ বাক্য পাঠ করতে বেগুনি রঙের ব্লেজার পরে মঞ্চে আসেন কামালা হ্যারিস। তাকে শপথ পড়ান সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমায়র।

এর মধ্যে দিয়ে মার্কিন ইতিহাসে প্রথম নারী, প্রথম কৃষ্ণাঙ্গ নারী এবং দক্ষিণ এশীয় ভাইস প্রেসিডেন্ট হিসেবে ইতিহাস সৃষ্টি করলেন তিনি কামালা। শপথ গ্রহণের পর তাকে প্রথম শুভেচ্ছা জানান তার স্বামী তার ডগ এমহফ।

এর আগে প্রখ্যাত মার্কিন সংগীত শিল্পী লেডি গাগার কণ্ঠে পরিবেশিত হয় আমেরিকার জাতীয় সংগীত।

কামালা হ্যারিসের শপথের পরই মঞ্চে আসেন আরেক মার্কিন সংগীত শিল্পী জেনিফার লোপেজ। তার পারফর্ম শেষ হওয়া সাথে সাথে শেষ হয় অপেক্ষার পালা। পূর্ব ঘোষণা অনুযায়ী জো বাইডেনকে শপথ পড়ান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্ট। সংবিধানের অনুসারে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করার প্রতিশ্রুতি দেন বাইডেন।

শপথের পর দেয়া বক্তব্যে ৪৬তম প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমেরিকাকে নতুন করে গড়ে তুলতে সবার সহযোগিতা প্রয়োজন।

নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে বাইডেনের স্ত্রী জিল বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের স্বামী ডগলাস এমহফ ছাড়াও উপস্থিত ছিলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল ওবামা, বিল ক্লিনটন ও তার স্ত্রী হিলারি ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ ও তার স্ত্রী লরা বুশ, ডেমোক্র্যাট নেতৃবৃন্দ, পদস্থ কর্মকর্তা, হাউস স্পিকার ন্যান্সি পেলোসিসহ আমন্ত্রিত অতিথিরা।

অন্যান্য সময়ে ক্যাপিটল হিলের সামনে হাজার হাজার মার্কিনি অভিষেক অনুষ্ঠান উপভোগ করে থাকেন। তবে করোনা ও নিরাপত্তাজনিত কারণে এক প্রকার লকডাউনে রাখা হয়েছে ক্যাপিটল হিল। আয়োজন নির্বিঘ্ন করতে মোতায়েন করা হয়েছে ২৫ হাজার সেনা সদস্য।

করোনার কারণে সরাসরি অনুষ্ঠানের বদলে হচ্ছে টিভি শো। যেখানে উপস্থাপনা করছেন টম হ্যাংকস। এই অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে জন বন জোভি, ডেমি লোভ্যাটো এবং জাসটিন টিম্বারলেকের। অনুষ্ঠানটি যুক্তরাষ্ট্রের সবগুলো গুরুত্বপূর্ণ টিভি নেটওয়ার্ক এবং স্ট্রিমিং প্লাটফর্মগুলোতে সম্প্রচারিত হচ্ছে।

Related posts

শ্রমিক দিবসে শ্রমিকের মৃত্যু

Irani Biswash

টিকা নেওয়া ছবি ভাইরাল বিপাকে মুক্তিযুদ্ধ মন্ত্রী

admin

২৫ জনকে দিয়ে ২৭ অথবা ২৮ জানুয়ারি করোনা টিকাদান কার্যক্রম শুরু হবে : স্বাস্থ্য সচিব

admin

২ comments

Avatar
H Rainy জানুয়ারী ২০, ২০২১ at ৮:০১ অপরাহ্ন

ধন্যবাদ MIMS TV 💝

*যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হলেন জো বাইডেন
*ক্যাপিটল হিলে শপথ নিলেন জো বাইডেন
*যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস

Reply
Avatar
H Rainy জানুয়ারী ২১, ২০২১ at ৩:৪৭ পূর্বাহ্ন

প্রিয় MIMS TV আপনাদের কে ধন্যবাদ জ্ঞাপন করছি, আপনারা অনেক কষ্ট করে তথ্য সংগ্রহ করে প্রান্তিক পর্যায়ে সংবাদ তুলে ধরেন। আমরা যারা ওয়েব সাইটে এই সব সংবাদ পড়ে তৃপ্তি নিয়ে থাকি ইনশাআল্লাহ শুভেচ্ছা ও শুভ কামনা রইলো আরও নতুন নতুন সংবাদ আমাদের উপহার দেওয়া জন্যে।

Reply

Leave a Comment

Translate »