জুন ১৮, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া ব্রেকিং নিউজ

পদ্মশ্রী পদকে ভূষিত হলেন সনজীদা খাতুন ও কাজী সাজ্জাদ আলী জহির

বাংলাদেশের দুই গুণী ব্যক্তিত্ব ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য ও বর্তমান সভাপতি সনজীদা খাতুন ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীর প্রতীক ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পদ্মশ্রী পদকে ভূষিত হলেন।

১৯৫৪ থেকে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার হিসেবে প্রতি বছর প্রজাতন্ত্র দিবস উপলক্ষে পদ্মভূষণ, পদ্মবিভূষণ এবং পদ্মশ্রী পুরস্কার দেওয়া হয়ে থাকে। এই পুরস্কারগুলোর মাধ্যমে ব্যক্তি বিশেষ এবং সংগঠনের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য ও ব্যতিক্রমী সাফল্যগুলোর স্বীকৃতি জানানো হয়।

উল্লেখ্য, সনজীদা খাতুন কাজের স্বীকৃতিস্বরূপ আগেও পেয়েছেন বহু পুরস্কার। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- একুশে পদক, বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার, রবীন্দ্র স্মৃতি পুরস্কার (পশ্চিমবঙ্গ, ভারত), দেশিকোত্তম পুরস্কার (পশ্চিমবঙ্গ, ভারত)। এছাড়া কলকাতার টেগোর রিসার্চ ইনস্টিটিউট ১৯৮৮ সালে তাকে ‘রবীন্দ্র তত্ত্বাচার্য’ উপাধি, ২০১৯ সালে ‘নজরুল মানস’ প্রবন্ধ গ্রন্থের জন্য ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার প্রদান করে।
লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির মুক্তিযুদ্ধের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন বীর প্রতীক খেতাব। এছাড়াও পেয়েছেন স্বাধীনতা পদক ২০১৩।

Related posts

নাগার্নো-কারাবাখে রুশ শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান রাশিয়ার

admin

নিউজিল্যান্ডের উদ্দেশ্যে ঢাকা ছাড়লো বাংলাদেশ ক্রিকেট দল

admin

শুধু বাংলাদেশেই ৪৫০০ বার ভোল পাল্টেছে করোনা ভাইরাস

admin

Leave a Comment

Translate »