জুন ১৯, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া প্রবাস কথা বিনোদন ব্রেকিং নিউজ

কানাডার ক্যালগারীতে আনন্দধারার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের মহান আত্মত্যাগের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে ক্যালগেরি শহরের শুদ্ধ সংস্কৃতি জগতের অগ্রপথিক আনন্দধারার এবারের আয়োজন ছিল ‘মোদের গর্ব মোদের আশা আ মরি বাংলা ভাষা’ ।

আনন্দধারার শিশু কিশোর ও তরুণদের সদস্যদের সমন্বয়ে গঠিত সংগঠন ‘নবীন এর পরিবেশনায় মনোমুগ্ধকর এই সাংস্কৃতিক অনুষ্ঠানটি ফেইসবুক লাইভে প্রচারিত হলো ক্যালগেরী সময় শনিবার, ২০ ফেব্রুয়ারী, সন্ধ্যা ৭ টায় ।

ভাষাপ্রেম ও দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ গান, কবিতা, ও নাচের সমাহারে সাজানো এই অনুষ্ঠানটি বিমোহিত করেছে দেশ ও বিদেশের মাটিতে থাকা দর্শক শ্রোতাদের ।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল বাংলাদেশের বিখ্যাত নাট্য ব্যক্তিত্ব মাহমুদুল ইসলাম সেলিমের নির্দেশনায় নবীন বন্ধু নাবা, মীম, অন্নপূর্ণা, ও রাহমার প্রাণবন্ত সঞ্চালনা । বিদেশের মাটিতে থেকে এবং ইংরেজী ভাষার পারিপার্শ্বিকতায় বেড়ে উঠলেও বাংলা ভাষা ও সংস্কৃতির প্রতি ক্ষুদে বন্ধুদের দখল ছিল বিস্ময়কর ও প্রশংসনীয় ।

অনুষ্ঠানে গান গেয়ে শোনান নাবা, রাহমা, প্রার্থনা, ইরহা, মানহা, মীম, অর্জুন, আরিনি, প্রকৃতি, নাশিতা, সিলভি, ও মুনমুন । কবিতা আবৃত্তি করেন সাওম, আরুশি, ঈশান, অন্নপূর্ণা, নক্ষত্র, রাহমা,মীম ও নাবা । নাবার কবিতাটা ছিল তার নিজের লেখা । নৃত্য পরিবেশন করেন মুনতাহা ও নক্ষত্র । এছাড়া দুই ভাই বোন অরিত্র ও আরিয়ার যৌথ পরিবেশনায় তথ্যবহুল মিউজিক ভিডিও এবং আরশিয়ার আমার ভায়ের রক্তে রাঙানো সুরটার যন্ত্রসংগীত (উকেলেলে) পরিবেশনা অত্যন্ত হৃদয়স্পর্শী ছিল ।

গান, কবিতা, ও নাচের ফাঁকে ফাঁকে সঞ্চালক মাহমুদুল ইসলাম সেলিমের প্রশ্নোত্তর পর্বটি অনুষ্ঠানকে আরো গতিময় করেছে । আনন্দধারা আয়োজিত এই অনুষ্ঠানটির শব্দ ও কারিগরী পরিচালনায় ছিলেন ইকবাল কবির ও শরীফ আব্দুর রহমান । সহযোগিতায় ছিলেন রেনেসাঁ ইসলাম, নেগার সুলতানা, ও ক্ষুদে শিল্পীদের অভিভবকবৃন্দ ।

অনুষ্ঠানের বর্ণাঢ্য পোস্টারটি ডিজাইন করেছেন এ এন এম শামস । পরিকল্পনা ও গ্রন্থনায় ছিলেন মাহমুদুল ইসলাম সেলিম ও নাজনীন নেওয়াজ । পুরো অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ক্যালগেরির সংস্কৃতি অঙ্গনের প্রিয় ব্যাক্তিত্ব এবং আনন্দধারার সভাপতি নাজনীন নেওয়াজ ।

Related posts

৩০ তরুণ সংগঠকের হাতে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’

শাহাদাৎ আশরাফ

মনু মুখোপাধ্যায় আর নেই

শাহাদাৎ আশরাফ

বাংলাদেশে ভারতের সাত চ্যানেলের সম্প্রচার বন্ধ

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »