জুন ১৮, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া কোভিড ১৯ প্রিয় লেখক মু: মাহবুবুর রহমান স্বাস্থ্য

এফডিএ অনুমোদন পেল জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা

মু: মাহবুবুর রহমান 

একক ডোজের জনসন অ্যান্ড জনসনের কোভিড-১৯ টিকার জরুরি অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। যুক্তরাষ্ট্রে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য এফডিএ শনিবার (২৭ ফেব্রুয়ারি) এ টিকার অনুমোদন দেয়।

এর আগে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) এফডিএ’র পরামর্শক সভায় জনসন অ্যান্ড জনসনের করোনা টিকাকে অনুমোদন দেয়ার সুপারিশ করা হয়। শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের পাশাপাশি ভোক্তা ও শিল্প প্রতিনিধিদের সমন্বয়ে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের গঠিত ২২ সদস্যের কমিটি দীর্ঘ ভার্চুয়াল বৈঠকের পর এ সিদ্ধান্ত নেন।

যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশে এ পর্যন্ত যতগুলো করোনা টিকা অনুমোদন পেয়েছে, সবই দুই ডোজের। অর্থাৎ এক ডোজ নেয়ার কিছুদিন পর দ্বিতীয় ডোজ নিতে হয়। কিন্তু জনসন অ্যান্ড জনসনের টিকা এক ডোজের। তাছাড়া এ টিকা দামেও তুলনামূলক সস্তা, সংরক্ষণেও সুবিধা আছে। আগামী সপ্তাহ থেকে এই টিকার ৩০ লাখ ডোজ যুক্তরাষ্ট্রে সরবরাহ করা হবে বলে জানা গেছে।

গত ডিসেম্বরে ফাইজার ও মডার্নার করোনা টিকা অনুমোদনের পর যুক্তরাষ্ট্রে তৃতীয় ভ্যাকসিন হিসেবে জরুরি ব্যবহারের অনুমোদন (ইইউএ) পেল জনসন এন্ড জনসন। এর আগে নিজেদের টিকার কার্যকারিতা সংক্রান্ত ফলাফল গত মাসে প্রকাশ করে জনসন অ্যান্ড জনসন। জনসন অ্যান্ড জনসনের কোভিড-১৯ টিকা উৎপাদনকারী বেলজিয়ামের প্রতিষ্ঠান জ্যানসেন বলেছে, তারা যেসব তথ্য-উপাত্ত পেয়েছে, সে অনুযায়ী গুরুতর অসুস্থতার ক্ষেত্রেও এ টিকা উচ্চমাত্রায় কার্যকর।

সার্বিক তথ্য-উপাত্তে দেখা গেছে, গুরুতর অসুস্থতা প্রতিরোধে জনসন অ্যান্ড জনসনের টিকা ৮৫ শতাংশের বেশি কার্যকর। তবে সার্বিকভাবে কার্যকর ৬৬ শতাংশ। করোনা প্রতিরোধে যেখানে ফাইজার ও মডার্নার টিকার দুই ডোজ প্রয়োজন, সেখানে জনসন অ্যান্ড জনসনের টিকা শুধু এক ডোজই যথেষ্ট। ফাইজার ও মডার্নার টিকার চেয়ে কম মূল্যে পাওয়া যাবে জনসন অ্যান্ড জনসনের টিকা। আর তা সংরক্ষণ করা যাবে রেফ্রিজারেটরের স্বাভাবিক তাপমাত্রায়; প্রয়োজন পড়বে না ফ্রিজার বা বিশেষ কোনো সংরক্ষণাগারের।

জনসন অ্যান্ড জনসনের টিকার অনুমোদন দেয়ার বিষয়কে স্বাগত জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘এটি সব মার্কিনের জন্য দারুণ খবর। এটি উৎসাহব্যঞ্জক এক অগ্রগতি।’ তবে করোনার সংক্রমণ রোধে এখনো অনেক লড়াই চালিয়ে যেতে হবে বলে সতর্ক করেন মার্কিন প্রেসিডেন্ট।

Related posts

দেশে প্রথম ভার্চুয়াল সমাবর্তন অনুষ্ঠিত

Irani Biswash

মার্টিন লি-কে পাঁচ বছরের কারাদন্ডের আদেশ

admin

ফেব্রুয়ারিতে খুলতে পারে বাংলাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান

admin

Leave a Comment

Translate »