অগাস্ট ১, ২০২১
MIMS TV
অর্থনীতি জাতীয় টেকনোলজি বাংলাদেশ

পদ্মা সেতু নির্মাণে ৩টি বিশ্ব রেকর্ড ও বিশ্বে প্রথম ২টি বিশেষ উপাদান ব্যবহার

বাংলাদেশের মানুষের স্বপ্নের পদ্মা সেতু নির্মাণে তিনটি বিশ্ব রেকর্ড হয়েছে। বিশ্বের দীর্ঘতম ১২২ মিটার পাইল স্থাপন, ১৫ টন ওজনের ৯৮৭২৫ কিলো নিউটন ক্ষমতা সম্পন্ন ফিকশন প্যান্ডিলাম বেয়ারিং ব্যবহার ও নদী শাসনের সর্বোচ্চ ১.১ বিলিয়ন (প্রায় ৮ হাজার ৮শ’ কোটি) টাকা টাকার চুক্তি নিয়ে এই তিন রেকর্ড।

জানা গেছে, পদ্মা সেতু নির্মাণে বিশ্বে প্রথম দুই বিশেষ উপাদান ব্যবহার হয়েছে। একটি হচ্ছে- ভার্টিক্যাল আরসিসি বোর্ড পাইলে গ্রাউটিং ইনজেক্ট স্কিন ফিকশন করে দৃঢ়তা বৃদ্ধি করে নদীর তলদেশে বর্হিভাবে শক্তি বৃদ্ধি। পদ্মায় এমন পাইল সংখ্যা ২২টি। অপরটি হলো স্টিল টিউবুলার ড্রিভেন পাইলে গ্রাউটিং ইনজেক্ট করে পাইলের তলদেশের স্কিন ফিকশন সক্ষমতা বৃদ্ধি করা। এমন পাইল সংখ্যা ২৫২ টি।

তিনটি বিশ্বরেকর্ড নিয়ে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী রজ্জব আলী জানান, সেতুতে ১৫টন ওজনের ৯৮৭২৫ কিলো নিউটন ক্ষমতা সম্পন্ন ফিকশন প্যান্ডিলাম বেয়ারিং ব্যবহার করা হচ্ছে। যা উচ্চ মাত্রার ভূমিকম্প প্রতিরোধক। পুরো সেতুতে ৫ ধরণের ৯৬টি বেয়ারিং ব্যবহার করা হচ্ছে। যার মধ্যে ৩৫টি স্প্যানের সাথে ২টি করে বেয়ারিং ব্যবহার করা হচ্ছে। আর সেতুর এক্সপানশন জয়েন্টে ৪টি করে বেয়ারিং ব্যবহার হচ্ছে। ৬.১৫ কিলোমিটার সেতুতে মোট ৭টি জয়েন্ট থাকছে।

উল্লেখ্য, ১০ ডিসেম্বরের মধ্যেই পদ্মা সেতুর শেষ স্প্যান বসানো হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি আরও জানান, স্প্যান বসানোর পরে পদ্মা সেতুর বাকি কাজ শেষ হতে সময় লাগবে ১০ মাসের মতো। গত ৪ ডিসেম্বর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ১১ ও ১২ নম্বর পিয়ারের ওপর ৪০তম স্প্যান বসানো হয়েছে। এর ফলে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতুর ছয় কিলোমিটার অংশই দৃশ্যমান হয়েছে। এখন আর মাত্র একটি স্প্যান বসানো বাকি।

Related posts

বাংলাদেশের সামাজিক উন্নয়নে ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

Irani Biswash

নদীভাঙন প্রতিরোধে মানববন্ধন

শাহাদাৎ আশরাফ

মার্কিন নির্বাচন বিশ্বে ইতিবাচক প্রভাব ফেলেছে: মির্জা ফখরুল

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »