অগাস্ট ৫, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া কোভিড ১৯ জীবনধারা প্রবাস কথা প্রিয় প্রবাসী প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান

প্রথম বাংলাদেশী হিসাবে রাশেদ শ্রাবন পেলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সম্মাননা

* মু: মাহবুবুর রহমান, নিউজিল্যান্ড থেকে

বাংলাদেশি তরুণ রাশেদ শ্রাবন পেলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সম্মাননা। তিনিই প্রথম বাংলাদেশি নাগরিক যে পেলো অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী পদক। সামাজিক কাজে বিশেষ অবদান রাখায়, বিশেষত: কোভিড-১৯ মোকাবিলায় অস্ট্রেলিয়ার কমিউনিটি ওয়ার্কার হিসেবে কাজের স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা পেয়েছেন তিনি।

কোভিড-১৯ এর কঠিন সময়ে রাশেদ শ্রাবন কমিউনিটি ওয়ার্কার হিসেবে কাজ করেছেন আর্থিক অসচ্ছল এবং নিম্ন আয়ের অস্ট্রেলিয়ানদের জন্য। করোনাকালে তিনি নিজের বাড়ি ছেড়ে দিয়েছেন, টিনএজ (ভাতাপ্রাপ্ত) বাসা ভাড়ায় অনুদান দিয়েছেন এবং নিজের রেস্টুরেন্ট থেকে খাবার পাঠিয়েছেন অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত অস্ট্রেলিয়ানদের জন্য।

তাঁর এই কাজের প্রতি সম্মান জানিয়ে রাশেদ শ্রাবনসহ ১৬ জন ব্যক্তি ও সংগঠনকে এই বিশেষ সম্মানে সম্মানিত করেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তাঁদেরকে সম্মাননা দেয়ার পাশাপাশি ‘রিয়েল হিরো’ হিসেবেও স্বীকৃতি দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী।

১২ই ডিসেম্বর পুরস্কার প্রদানকালে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘আমি ও আমার পরিবার একসঙ্গে কমিউনিটি ওয়ার্কের সঙ্গে সম্পৃক্ত। এসব নিবেদিত মানুষের জন্য আমারা পৃথিবীর সেরা জাতি, এই মুহূর্তে আমি বলতে পারি, অস্ট্রেলিয়া সবচেয়ে শক্তিশালী অর্থনৈতিক অবস্থানে আছে।’

রাশেদ শ্রাবনকে সম্মাননা দিয়ে একটি চিঠিও দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। চিঠিতে স্কট মরিসন দক্ষিণ এশিয়ার দেশগুলোর বিভিন্ন সামাজিক কাজের প্রশংসা করেন।

সম্মাননা পাওয়ার পর রাশেদ শ্রাবন বলেন, ‘আমি সব প্রবাসীর জন্য এই পুরস্কার উৎসর্গ করলাম। এই পুরস্কার অস্ট্রেলিয়ার বুকে বাংলাদেশকে আরো শক্তিশালী হিসেবে পরিচয় করিয়ে দিয়েছে।’

রাশেদ শ্রাবন একজন সাংবাদিক, গবেষক ও কমিউনিটি ওয়ার্কার। তিনি এনটিভি অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং অস্ট্রেলিয়ায় বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক। তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত রয়েছেন। বাংলাদেশে স্নাতক শেষ করে অস্ট্রেলিয়া আসেন রাশেদ শ্রাবন। এখন তিনি অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটিতে পিএইচডি অধ্যয়নরত।

বাংলাদেশের নোয়াখালীর সন্তান রাশেদ শ্রাবন ২০১৮ সালেও সামাজিক কাজে অবদানের জন্য পান অস্ট্রেলিয়ান সিটিজেন অব দ্য ইয়ার (ব্যাংকস টাউন-কেন্টারবুরী) পুরস্কার।

অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি সাংবাদিক রেজাউল হক সংবাদ মাধ্যমকে বলেন, ‘রাশেদ  শ্রাবনকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর দেয়া পুরস্কারে বাংলাদেশিসহ বিভিন্ন কমিউনিটির মানুষ আনন্দিত। এই পুরস্কার আমাদের সব প্রবাসীর জয়।’

# মু: মাহবুবুর রহমান; ফার্মাসিস্ট, নিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটির পিএইচডি গবেষক

Related posts

কোভিড-১৯: আরও ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ১৬৯৬

শাহাদাৎ আশরাফ

২৪ ঘন্টায় করোনা শনাক্ত ১ হাজার ১৯৩, মৃত্যু ২৪

Mims tv : Powered by information

যুক্তরাষ্ট্রের ভেটো ক্ষমতা কেড়ে নেওয়ার আহ্বান ইরানের

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »