জুলাই ৩১, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান যুক্তরাষ্ট্র রাজনীতি

অবশেষে নবনির্বাচিত বাইডেনকে অভিনন্দন জানালেন পুতিন

মু: মাহবুবুর রহমান

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অবশেষে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অভিনন্দন বার্তায় বাইডেনের অধীনে দুই দেশের মত পার্থক্য নিরসনের আশা প্রকাশ করেছেন পুতিন।

গত ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের কয়েকদিনই পরই জো বাইডেনের জয় নিশ্চিত হয়ে যায়। তাকে অভিনন্দন জানাতে শুরু করেন বেশিরভাগ বিশ্বনেতা। তবে এর জন্য ছয় সপ্তাহ অপেক্ষা করেছে রাশিয়া। নির্বাচনের পর বিজয়ী বাইডেনকে অন্যান্য দেশের পক্ষ থেকে অভিনন্দন জানানো হলেও রাশিয়া বলেছিল, তারা এখনই কোনো মন্তব্য করবে না, আনুষ্ঠানিক ফলাফলের জন্য অপেক্ষা করবে।

সোমবার (১৪ ডিসেম্বর) ইলেক্টোরাল কলেজ বাইডেনকে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করে। এরপরই তাকে অভিনন্দন জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুক্তরাষ্ট্রের নির্বাচন পদ্ধতি অনুযায়ী ভোটারদের মাধ্যমে নির্বাচিত ইলেক্টোরাল কলেজ প্রতিনিধিরাই প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে থাকেন।

সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন পদ্ধতির দ্বিতীয় ধাপে ইলেকটোরাল কলেজের ভোটেও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বিজয়ী হন। বাইডেন ৩০৬টি ও ট্রাম্প ২৩২টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত হতে কোনো প্রার্থীকে ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট পেতে হয়।

ইলেকটোরাল কলেজ ভোটে জয় নিশ্চিত হওয়ার পর বাইডেনকে পাঠানো অভিনন্দন বার্তায় পুতিন বলেন, ‘আমার পক্ষ থেকে আমি সহযোগিতা ও যোগাযোগের জন্য প্রস্তুত। কারণ, বৈশ্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার বিষয়ে দুই দেশের বিশেষ দায়িত্ব রয়েছে।’ পুতিনের আশা, বৈশ্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করতে দুই দেশ তাদের মতপার্থক্য দূরে সরিয়ে রাখতে সক্ষম হবে।

তবে ২০১৬ সালের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই শুভেচ্ছা জানিয়েছিল রাশিয়া। আর বাইডেনকে অভিনন্দন জানাতে তারা অপেক্ষা করেছে আনুষ্ঠানিক ঘোষণা পর্যন্ত। অর্থাৎ, বাইডেন প্রশাসনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক কেমন হতে পারে, তার আভাস পাওয়া যাচ্ছে এখনই।

বাইডেনকে অভিনন্দন জানাতে বিলম্ব করা বড় মাপের বিশ্বনেতাদের মধ্যে পুতিন অন্যতম। চীনের প্রেসিডেন্ট শি জিন পিংও বাইডেনকে অভিনন্দন জানাতে দেরি করেছিলেন। তবে গত মাসের শেষ দিকে তিনি বাইডেনকে অভিনন্দন জানান।

Related posts

কাবুলের একটি স্কুলে তালেবান হামলায় মৃতু ৪০

Irani Biswash

ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ সহজলভ্য করার চেষ্টায় স্বাস্থ্য অধিফদর

Irani Biswash

শারীরিক অবস্থার অবনতি; আব্দুল কাদের আইসিইউতে

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »