অগাস্ট ৪, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া কোভিড ১৯ প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান স্বাস্থ্য

সৌদি আরবে ফাইজারের করোনা টিকা দেয়া শুরু

মু: মাহবুবুর রহমান

 সৌদি আরবে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা দেয়া শুরু হয়েছে। দেশটিতে বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) থেকে করোনার টিকা দেওয়া শুরু হয়েছে বলে জানায় বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

ফাইজার-বায়োএনটেকের টিকার প্রথম চালান গত বুধবার (১৬ই ডিসেম্বর) দেশটিতে এসে পৌঁছায়। টিকা হাতে পাওয়ার পরদিনই তা দেয়া শুরু করে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সৌদি আরবই প্রথম করোনা টিকাদান কার্যক্রম শুরু করলো।

মধ্যপ্রাচ্যে বাহরাইনের পর দ্বিতীয় দেশ হিসেবে সৌদি আরব গত সপ্তাহে ফাইজার-বায়োএনটেকের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। তবে তারা বাহরাইনের আগেই এই টিকা পেয়ে তার প্রয়োগ শুরু করল সৌদি আরব।

একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে নাগরিকদের বিনামূল্যে করোনা টিকা নেওয়ার জন্য নিবন্ধন করার নির্দেশনা দেয় সৌদি আরবের সরকার। সেই অ্যাপের মাধ্যমে ২৪ ঘণ্টায় দেড় লাখ মানুষ টিকা পাওয়ার আবেদন করেছেন – বলে জানিয়েছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়।

সৌদিতে প্রথমে টিকা নেয়া ব্যক্তিদের মধ্যে দেশটির স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়া আছেন। লোকজনকে আশ্বস্ত ও উৎসাহিত করতে তিনি টিকা নিয়েছেন বলে জানান। তিনি বলেন, ‘আমরা নিশ্চিত করছি যে এই টিকা নিরাপদ।’

তিন ধাপে করোনা টিকাদান কর্মসূচি পরিচালনা করবে সৌদি আরব। প্রথম ধাপে ৬৫ বছর ও তার চেয়ে বেশি বয়সী নাগরিক-অধিবাসী, করোনার উচ্চ ঝুঁকিতে থাকা পেশাজীবী, রোগ প্রতিরোধক্ষমতা কম, দীর্ঘস্থায়ী ও জটিল রোগে আক্রান্ত ব্যক্তিরা প্রথমে টিকা পাবেন।

সৌদি আরবে এখন পর্যন্ত ৩ লাখ ৬০ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ৬ হাজার ৯১ জন।

Attachments area

Related posts

নিজপক্ষের সেনাদের ওপর ব্যাপক হামলা চালাল সৌদি

শাহাদাৎ আশরাফ

ভ্যাকসিন পৌঁছে গেছে যুক্তরাজ্যে

শাহাদাৎ আশরাফ

ভালবাসার চাবিকাঠি : ডা. শাহনাজ পারভিন

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »