অগাস্ট ৫, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া কোভিড ১৯ প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

যুক্তরাষ্ট্রে করোনার দ্বিতীয় ভ্যাকসিন হিসেবে মডার্নার টিকা ব্যবহারের জরুরি অনুমোদন

মু: মাহবুবুর রহমান 

করোনাভাইরাসের দ্বিতীয় ভ্যাকসিন বা টিকা হিসেবে যুক্তরাষ্ট্রে অনুমোদন পেয়েছে ফার্মা জায়ান্ট মডার্নার উদ্ভাবিত ভ্যাকসিন। শুক্রবার (১৮ ডিসেম্বর) দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) টিকাটি জরুরি ভিত্তিতে ব্যবহারের এ অনুমোদন দেয়। মডার্না উৎপাদিত এ ভ্যাকসিন অনুমোদনের মাধ্যমে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মোকাবিলায় দ্বিতীয় টিকার ব্যবহার দ্রুতই শুরু হবে বলে জানা গেছে ।

ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন অনুমোদনের এক সপ্তাহের মাথায় দ্বিতীয় ভ্যাকসিন হিসাবে মর্ডার্নার ভ্যাকসিন অনুমোদন পেলো। মার্কিন ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)- এর একটি উপদেষ্টা প্যানেল বৃহস্পতিবার (১৭ই ডিসেম্বর) মর্ডার্নার ভ্যাকসিনটি জরুরি ব্যবহারের জন্য সুপারিশ করে। এর ভিত্তিতে শুক্রবার এফডিএ ভ্যাকসিনটি প্রয়োগের অনুমোদন দেয়।

বৃহস্পতিবার বিশেষজ্ঞ প্যানেলের সদস্যরা ২০-০ ভোটে মডার্নার ভ্যাকসিনকে অনুমোদনের সুপারিশ করেন। তাদের মতে, ১৮ ও এর চেয়ে বেশি বয়সীদের জন্য ভ্যাকসিনটি ঝুঁকিপূর্ণ নয়। ফাইজার টিকা ১৬ বছর বয়সের হলেই দেয়ার অনুমোদন দেয়া হয়েছে। মডার্নার টিকা দেয়া যাবে ১৮ বছর বা তাঁর বেশি বয়স্কদের।

করোনাভাইরাস মোকাবিলায় ৯৪ শতাংশের বেশি কার্যকর মডার্না ভ্যাকসিন অনুমোদনের পর তা  দ্রুততার সঙ্গে যুক্তরাষ্ট্রের সর্বত্র সরবরাহ পৌঁছে দেয়ার প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। মার্কিন সরকার মডার্না ভ্যাকসিনের ২০০ মিলিয়ন ডোজ আগাম কিনে ফেলেছে। আরও ৩ কোটি ডোজ কেনার কথা রয়েছে মার্কিন ফেডারেল সরকারের।

মডার্না ভ্যকসিনটিও ফাইজার টিকার মতো দুই ডোজ গ্রহণ করতে হবে। বলে রাখা ভালো, করোনা টিকা গ্রহণের জন্য মার্কিন নাগরিকদের নিজের কোনো অর্থ ব্যয় করতে হয় না। করোনার টিকার সব ব্যয় ফেডারেল সরকার বহন করছে।

মডার্নার টিকা ফাইজারের টিকা থেকে অন্তত দুটি ক্ষেত্রে সুবিধা দেবে বলে জানা গেছে। মডার্নার টিকা সংরক্ষণ বা সরবরাহের জন্য চরম শীতল অবস্থা বজায় রাখতে হয় না। অতি শীতল অবস্থার জন্য এর সরবরাহ ও মজুতের জন্য বিশেষ রেফ্রিজারেটরের প্রয়োজন হয় না। ফলে সহজেই যেকোনো স্থানে তা সরবরাহ করা যাবে এবং সংরক্ষণ করা যাবে নিয়মিত রেফ্রিজারেটরে।

মডার্নার টিকা ব্যবহারের আগে কোনো মিশ্রণের প্রয়োজন হয় না। এটাকেও টিকা দেওয়ার জন্য সুবিধা বলে স্বাস্থ্যসেবীরা মনে করেন।

তবে ফাইজারের টিকার মতো মডার্নার টিকা নেয়ার পর মৃদু পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জানানো হয়েছে। মারাত্মক অ্যালার্জি আছে এবং বিশেষ শারীরিক অবস্থায় টিকা দেয়ার আগে চিকিৎসকেরা বিবেচনা করে পরামর্শ দিচ্ছেন। যুক্তরাষ্ট্রের টিকা কেন্দ্রগুলোতে টিকা দেয়ার পর লোকজনকে আধা ঘণ্টা অপেক্ষায় রাখা হচ্ছে বলে জানা গেছে। এটা করা হচ্ছে কোনো তাৎক্ষণিক শারীরিক প্রতিক্রিয়া হয় কি না, তা দেখার জন্য।

মডার্নার টিকার  অনুমোদন পাওয়ার পর টুইটারে উচ্ছ্বাস প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি লিখেছেন, ‘অভিনন্দন, মডার্নার ভ্যাকসিন এখন পাওয়া যাচ্ছে।’

এদিকে, শুক্রবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তার স্ত্রী কারেন পেন্স প্রকাশ্যে ফাইজারের কোভিড-১৯ ভ্যাকসিন নিয়েছেন। টিকা নিতে লোকজনকে উৎসাহিত করতে এই উদ্যোগ নেন তিনি।

Related posts

পাকিস্তানে খুন হলো লন্ডনের মায়রা জুলফিকার

Irani Biswash

করোনা কেড়ে নিল মুক্তিযোদ্ধা আলী যাকেরকে

শাহাদাৎ আশরাফ

শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখালো

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »