অগাস্ট ১, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া কোভিড ১৯ প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান

সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করল সৌদি আরব

মু: মাহবুবুর রহমান

 করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে সৌদি আরব। এ ছাড়া সড়ক ও সমুদ্রপথে দেশটিতে প্রবেশ সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। ২১ ডিসেম্বর এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনার কথা জানায় দেশটির জেনারেল অথরিটি ফর সিভিল অ্যাভিয়েশন (জিএসিএ)। একই সঙ্গে স্থল ও জল পথের সীমানাও বন্ধের ঘোষণা দিয়েছে দেশটি।

সৌদি প্রেস এজেন্সির প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব কোনো ব্যতিক্রম ছাড়া এক সপ্তাহের জন্য সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট সাময়িকভাবে স্থগিত করছে। এই স্থগিতাদেশের সময় আরও এক সপ্তাহের জন্য বাড়তে পারে। তবে বর্তমানে সৌদি আরবে অবস্থানরত আন্তর্জাতিক ফ্লাইটগুলোর জন্য এই স্থগিতাদেশ প্রযোজ্য হবে না। তারা সৌদি আরব ত্যাগ করতে পারবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বের কয়েকটি দেশে নতুন করে কোভিড-১৯ ছড়িয়ে পড়তে শুরু করায় সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে নাগরিক ও অভিবাসীদের স্বাস্থ্যের নিরাপত্তার দিকে লক্ষ্য রেখে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সৌদি সরকারের সিদ্ধান্তগুলো হচ্ছে-

১. জরুরি ক্ষেত্র বাদে এক সপ্তাহের জন্য পৃথিবীর সব দেশ থেকে সাধারণ যাত্রী ও পণ্যবাহী ফ্লাইট আসা বন্ধ। এটি আরো এক সপ্তাহ বাড়ানো হতে পারে। তবে সৌদি আরবে অবস্থানরত আন্তর্জাতিক ফ্লাইটগুলো দেশটি ছেড়ে যেতে পারবে।

২. স্থল ও নৌ পথেও সৌদি আরবে প্রবেশে এক সপ্তাহের নিষেধাজ্ঞা চালু করা হয়েছে। এটিও আরো এক সপ্তাহের জন্য বাড়তে পারে।

৩. ইউরোপসহ যেসব দেশে নতুন ধরনের করোনাভাইরাস ধরা পড়েছে সেসব দেশ থেকে ৮ ডিসেম্বরের পরে আসা সবাইকে নিম্নোক্ত তিনটি নির্দেশনা মানতে হবে-

ক. সৌদি আরবে প্রবেশের দিন থেকে হিসাব করে দুই সপ্তাহ সেল্ফ আইসোলেশনে থাকতে হবে।

খ. আইসোলেশন চলাকালে পাঁচ দিন পর পর করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করাতে হবে।

গ. গত তিন মাসের যেকোনো সময় ইউরোপসহ যেসব দেশে নতুন ধরনের করোনাভাইরাস ধরা পড়েছে সেসব দেশে যাওয়া ব্যক্তিদের করোনাভাইরাসের পরীক্ষা করাতে হবে।

এইসব নির্দেশনা ২১ ডিসেম্বর মধ্যরাত থেকে কার্যকর হবে বলে জানা গেছে।

সৌদি আরবে গত ১৭ ডিসেম্বর থেকে করোনার টিকা দেয়া শুরু হয়। দেশটিতে এখন পর্যন্ত ৩ লাখ ৬১ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ৬ হাজার ১২২ জন।

Related posts

পার্লামেন্টে গোপন ক্যামেরা নিয়ে উত্তেজনা পাকিস্তানে

Mims tv : Powered by information

কঙ্গোয় নতুন ইবোলা কেস সনাক্ত হয়েছে

Mims tv : Powered by information

প্রতি উপজেলায় মডেল মন্দিরের দাবি

Irani Biswash

Leave a Comment

Translate »