অগাস্ট ৪, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া জাতীয় প্রিয় লেখক বাংলাদেশ ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান

করোনায় সাবেক প্রতিমন্ত্রী আ খ ম জাহাঙ্গীর হোসাইনের মৃত্যু

মু: মাহবুবুর রহমান

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে না-ফেরার দেশে চলে গেলেন পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসনের ৪ বারের সাবেক এমপি, সাবেক বস্ত্র প্রতিমন্ত্রী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন। ২৪শে ডিসেম্বর বিকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। তিনি স্ত্রী, ১ ছেলে, ১ মেয়ে, পরিবার-পরিজনসহ অসংখ্য আত্মীয়-স্বজন, সহকর্মী, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ী রেখে গেছেন।

আ খ ম জাহাঙ্গীর হোসাইনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোক বার্তায় শেখ হাসিনা, দুঃসময়ে বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠায় বাংলাদেশ ছাত্রলীগের সাবেক এই সাধারণ সম্পাদকের সংগ্রাম এবং সাংগঠনিক দক্ষতার কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

গত ২ ডিসেম্বর আ খ ম জাহাঙ্গীর হোসাইনের কোভিড-১৯ শনাক্ত হয়। ৪ ডিসেম্বর তাকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়। এর মধ্যে তাঁর করোনা রিপোর্ট নেগেটিভ এলেও শারীরিক অবস্থার পরিববর্তন হয়নি। বৃহস্পতিবার বিকেলে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

আ খ ম জাহাঙ্গীর হোসাইন ১৯৫৪ সালের ১৮ জানুয়ারি পটুয়াখালীর গলাচিপা উপজেলায় জন্মগ্রহণ করেন। পাকিস্তান আমলে গলাচিপা হাই স্কুলে পড়াশোনার সময় তিনি ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। তিনি ১৯৬৮ সালে গলাচিপা হাই স্কুল থেকে এস এস সি (মেট্রিক) পাশ করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সঙ্গে যুক্ত হন।

আ খ ম জাহাঙ্গীর হোসাইন স্বৈরাচারবিরোধী আন্দোলনের সময় ১৯৮১-৮৩ সালে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে ছাত্র রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এরপর তিনি আওয়ামী লীগের সহ-দফতর সম্পাদক ও সবশেষে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

১৯৯১ সালে আ খ ম জাহাঙ্গীর হোসাইন প্রথমবারের মতো পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা)  আসন থেকে আওয়ামী লীগের এমপি নির্বাচিত হন। ১৯৯৬, ২০০১ ও ২০১৪ সালে তিনি আরও তিনবার একই আসন থেকে এমপি নির্বাচিত হন। তিনি শেখ হাসিনার ৯৬ মেয়াদের সরকারের সময় বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী ছিলেন। তিনি সংসদীয় বিভিন্ন কমিটির সদস্যও ছিলেন। এছাড়া, তিনি বরিশাল বিভাগীয় আওয়ামী লীগের অন্যতম সমন্বয়কারী ছিলেন।

আ খ ম জাহাঙ্গীর হোসাইনের মৃত্যুতে গলাচিপা ও দশমিনা উপজেলার স্থানীয় নেতাকর্মীদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে। তাঁর মৃত্যুতে পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসনের বর্তমান এমপি এসএম শাহজাদা ও দলীয় নেতাকর্মীরা শোকাহত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।

আ খ ম জাহাঙ্গীর হোসাইনের পারিবারিক সূত্র জানিয়েছে, আজ শুক্রবার (২৫ ডিসেম্বর) সকাল ১০টায় রাজধানীর মিরপুর-১ মাজার রোডের প্রিয়াঙ্গন হাউজিংয়ের বাসভবনে মরহুমের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন শেষে প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর মরদেহ হেলিকপ্টারে করে তাঁর নিজ এলাকা পটুয়াখালীতে নেয়ার পর দুপুর ১২টায় দশমিনা কলেজ মাঠে দ্বিতীয়, বাদ জুমা গলাচিপা হাই স্কুল মাঠে তৃতীয় এবং বাদ আসর চর চন্দ্রাইল মোহাম্মদিয়া হাফেজিয়া মাদ্রাসা মাঠে চতুর্থ ও শেষ নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে চর চন্দ্রাইল কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাঁর মরদেহ  দাফন করা হবে।

Related posts

কবি মুহম্মদ নুরুল হুদা বাংলা একাডেমির নতুন মহাপরিচালক

Irani Biswash

পরীমনির অভিযোগের কোনো সাদৃশ্য পাওয়া যায়নি: তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তা

Irani Biswash

সৌদি সরকারের অনুমতি না থাকায় হচ্ছে না হজ্জপালন

Irani Biswash

Leave a Comment

Translate »