অগাস্ট ১, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া প্রবাস কথা প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান স্বাস্থ্য

চিকিৎসা পেশাজীবী হিসেবে অভিবাসী হয়ে বিকল্প কী পেশা গ্রহণ করা যেতে পারে

– মীমস টিভি অনলাইন নিউজ পোর্টাল এর সঙ্গে ডাঃ তুরিনের সাক্ষাৎকার –

মু: মাহবুবুর রহমান 

আমরা অনেকেই স্বাস্থ্যকর্মী (ডাক্তার, ফার্মাসিস্ট, নার্স ইত্যাদি) হিসেবে বিদেশে এসে নিজের প্রফেশনে চাকুরী পাইনা। যেমন একজন ডাক্তার বিদেশে এসে হয়তো ডাক্তারি করার সুযোগ পেলো না তবে সে কী হতাশায় আক্রান্ত হবে নাকি অন্য কোনো প্রফেশনে নিজেকে খাপ খাইয়ে নিবে তা নিয়ে কথা বলেছেন ডাঃ তুরিন। নিজেকে বিকল্প ক্যারিয়ার (Alternative career) কিংবা কাছাকাছি কোনো প্রফেশনে নিয়োজিত করার বিষয় নিয়ে বর্তমানে গবেষণা করছেন ডাঃ তুরিন। আর ২৬শে ডিসেম্বর  ডাঃ তুরিনের সাক্ষাৎকারটিও নিয়েছেন একজন স্বাস্থ্যকর্মী, ফার্মাসিস্ট আহমেদ শাহীন, যিনি আবার কানাডা ভিত্তিক মীমস টিভি অনলাইন নিউজ পোর্টাল এর সত্ত্বাধিকারী।

ডাঃ তুরিনের পুরো নাম ডাঃ তুরিন তানভীর চৌধুরী যিনি একজন বাংলাদেশী ডাক্তার তবে এখন বসবাস করছেন কানাডার ক্যালগেরিতে। বাংলাদেশ থেকে মেডিকেলে ডিগ্রী নিয়ে ডাঃ তুরিন সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট (Karolinska Institute, Sweden) থেকে মাস্টার্স করেন ২০০৫ সালে। এরপর ২০০৮ সালে জাপানের শিগা মেডিকেল ইউনিভার্সিটি (Shiga Medical University, Japan) থেকে পিএইচডি শেষ করে জাপান সাইন্স এন্ড প্রমোশন অব সাইন্সেস (Japan Science of Promotion of Sciences – JSPS) প্রতিষ্ঠানে দুই বছর পোস্টডক্টোরাল রিসার্চার হিসেবে কাজ করে ২০১০ এ কানাডাতে চলে আসেন। এরপর ২০১২তে  ডাঃ তুরিন ইউনিভার্সিটি অব ক্যালগেরি (University of Calgary ) তে যোগদান করেন। তিনি বর্তমানে ইউনিভার্সিটি অব ক্যালগেরিতে রিসার্চ ডিরেক্টর ও সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

মীমস টিভি অনলাইন নিউজ পোর্টাল এর সঙ্গে সাক্ষাৎকারে ডাঃ তুরিন তাঁর গবেষণা নিয়ে কথা বলেছেন। তিনি মূলত: অভিবাসী হয়ে যেসব বাংলাদেশি কিংবা অন্য দেশের ডাক্তার কানাডায় যান তাদের বিকল্প প্রফেশন নিয়ে কথা বলেছেন। তিনি কথা বলেছেন তাঁর গবেষণা লব্ধ তথ্যের ওপর ভিত্তি করে। তিনি সব অভিবাসী স্বাস্থ্যকর্মী (ডাক্তার, ফার্মাসিস্ট, নার্স ইত্যাদি)দের ইন্টারন্যাশনালি ট্রেইনড হেলথ প্রফেশনালস (ITHP-Internationally Trained Health Professionals) বলে অভিহিত করেছেন। আর এদিনের সাক্ষাৎকারের বিষয়বস্তুও ছিল জব মার্কেট ইন্টিগ্রেশন অব ইন্টারন্যাশনালি ট্রেইনড হেলথ প্রফেশনালস, যার বাংলা করলে দাঁড়ায় অভিবাসী স্বাস্থ্যকর্মীদের কাজের সন্ধান।

মীমস টিভি অনলাইন নিউজ পোর্টাল এর সঙ্গে সাক্ষাৎকারে ডাঃ তুরিন ডাক্তারদের কর্মপন্থা নিয়েই কথা বলেছেন কারণ তিনি বর্তমানে ডাক্তারদের বিকল্প কাজ বা প্রফেশন নিয়ে কাজ করছেন। ডাঃ তুরিনের মতে, একজন ডাক্তার দেশে ডাক্তার হিসেবে কাজ করার পর বিদেশে এসেও সে ডাক্তার হিসেবেই কাজ করতে চায়। কিন্তু বিদেশের নিয়ম কিংবা সীমাবদ্ধতার কারণে সব সময় তা হয়ে উঠেনা। তখন অনেকটা বাধ্য হয়েই ঐ অভিবাসী ডাক্তারকে অন্য কিংবা কাছাকাছি কোনো প্রফেশনে নিয়োজিত হতে হয়।

বিদেশে ডাক্তার হিসেবে কাজ করতে হলে যেসব বাঁধা অতিক্রম করতে হয় তাঁর মধ্যে উল্লেখযোগ্য হলো, অভিবাসী ডাক্তারকে অনেকগুলো পরীক্ষায় উত্তীর্ণ হতে হয় আবার যারা পরীক্ষায় উত্তীর্ণ হবে তারা সবাই যে ডাক্তারি করার সুযোগ পাবে তেমনটিও নয়। কারণ প্রতিবছর কতজন ডাক্তার কানাডায় ডাক্তারি করার সুযোগ পাবেন তার জন্য রয়েছে নির্দিষ্ট পরিমান কোটা।  ডাঃ তুরিনের মতে, বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে থেকে প্রতিবছর ১৫-২০% ডাক্তারি করার সুযোগ পায়। যদিও কত শতাংশ সুযোগ পায় সে ব্যাপারে সঠিক তথ্য পাওয়া খুবই কঠিন বলে জানান তিনি। ঐ ১৫-২০% ছাড়া বাকি যারা রয়ে গেলেন তাদেরকে অবশ্যই অন্য কোনো চাকুরীতে যোগদান করতে হয় বলে জানান ডাঃ তুরিন।

ডাঃ তুরিন বলেন, প্রতিবছর কানাডাতে প্রায় ১৫০০ ডাক্তার অভিবাসী হয় এবং আগামী বছরগুলোতে এ সংখ্যা আরো বাড়বে। কিন্তু প্রতিবছর কতজন ডাক্তার কানাডায় ডাক্তারি করার সুযোগ পাবেন (অর্থাৎ রেসিডেন্সি ডাক্তারের লাইসেন্স পাবেন) সে সংখ্যা কিন্তু কানাডা সরকার বাড়াচ্ছে না। কাজেই অভিবাসী ডাক্তারদের বিকল্প চাকুরীর কথা ভাবতেই হবে। সেই বিকল্প চাকুরী কী হতে পারে, কোথায় কোথায় অভিবাসী ডাক্তাররা তাদের চাকুরী খুঁজতে পারেন সেটা নিয়েই গবেষণা করছেন ডাঃ তুরিন।

আহমেদ শাহীনের বিকল্প চাকুরী বলতে আমরা কী বুঝি এমন এক প্রশ্নের জবাবে ডাঃ তুরিন জানান, কেউ যদি ডাক্তারি বাদ দিয়ে ব্যবসা করা শুরু করেন সেটা অবশ্যই বিকল্প কর্মসংস্থান।  কিন্তু ডাঃ তুরিন অভিবাসী ডাক্তারদের বিকল্প চাকুরী বলতে ঐ সব চাকুরীকে চিহ্নিত করেছেন যেগুলো সরাসরি ডাক্তারি না, তবে মানুষের স্বাস্থ্য সম্পর্কিত চাকুরী। অর্থাৎ সরাসরি ডাক্তারি নয় তবে মানুষের স্বাস্থ্য এবং সুস্থতা সম্পর্কিত যেকোনো চাকুরী ডাঃ তুরিনের গবেষণার বিষয়বস্তু বলে জানান তিনি।

ডাঃ তুরিন জানান, অভিবাসী ডাক্তারদের বিকল্প চাকুরী কী হতে পারে এ ব্যাপারে ১৭৫০ জন অভিবাসী ডাক্তারের মতামত ইতোমধ্যে তিনি ও তাঁর গবেষক দল সংগ্রহ করেছেন।  তিনি আরো জানান, কানাডার চাকুরীর জাতীয় শ্রেণীবিভাগে (National Occupational Classification-NOC) তিনি ও তাঁর গবেষক দল ১৪০০ চাকুরী ক্যাটাগরি (Job title) খুঁজে পেয়েছেন যেগুলো সরাসরি ডাক্তারি নয় তবে মানুষের স্বাস্থ্য এবং সুস্থতা সম্পর্কিত চাকুরী। এই ১৪০০ ক্যাটাগরির সব চাকুরীকেই ডাঃ তুরিন অভিবাসী ডাক্তারদের বিকল্প চাকুরী হিসেবে মত দেন।

তবে বিকল্প চাকুরী পাওয়ার ক্ষেত্রেও আছে বিভিন্ন ধরণের চ্যালেঞ্জ। যেমন, এইসব বিকল্প চাকুরী সম্পর্কে অনেক অভিবাসী ডাক্তাররাই অবগত নয়। আবার এইসব বিকল্প চাকুরীতে ডাক্তারদের প্রতিযোগী কারা সেটাও অভিবাসী ডাক্তাররা তেমন জানেন না বলে মত দেন ডাঃ তুরিন। বিকল্প চাকুরী পাওয়ার ক্ষেত্রে প্রধান চ্যালেঞ্জ নিয়ে ডাঃ তুরিন বলেন, অপ্রিয় সত্য যে, বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোতে ডাক্তারদের শুধুমাত্র রোগের চিকিৎসা পদ্ধতিই শেখানো হয়, অন্য বিষয় তেমন কিছু শিখানো হয় না। আর তাই বিকল্প চাকুরী পাওয়াও অনেকের জন্য কঠিন হয়ে পরে।

ডাঃ তুরিন জানান, এইসব চ্যালেঞ্জ ও তা কিভাবে কাটিয়ে ওঠা যাবে সে পদ্ধতি উদ্ভাবনের জন্য তিনি ও তাঁর গবেষক দল কাজ করছেন। এইসব চ্যালেঞ্জ ও সেগুলো কিভাবে কাটিয়ে ওঠা যাবে তা নিয়ে আলোচনার জন্য ডাঃ তুরিন আগামী ২রা জানুয়ারী ২০২১ আবার মীমস টিভি অনলাইন ফেইসবুক লাইভে আসবেন বলে জানান। আপনি চাইলেও এ বিষয়ে আপনার মতামত জানাতে পারেন। ডাঃ তুরিনের সঙ্গে যোগাযোগের ইমেইল dr.turin@gmail.com

Related posts

তুষারধসের ৮ দিন পরও দেড়শো এর বেশি নিখোঁজ

Mims tv : Powered by information

ভুয়া আগাম জামিন আদেশ তৈরিতে গ্রেফতার ঢাকা জজ কোর্টের আইনজীবী

Irani Biswash

দেশে করোনা কেড়েছে আরও ১৭, নতুন শনাক্ত ১৮৪২

শাহাদাৎ আশরাফ

Leave a Comment

Translate »