অগাস্ট ৪, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান স্বাস্থ্য

বাংলাদেশি ফার্মাসিস্ট ড. রুহুল আমিন পেলেন এপিপি গবেষণা পদক

মু: মাহবুবুর রহমান

বাংলাদেশি ফার্মাসিস্ট ড. রুহুল আমিন সম্প্রতি এপিপি (এসোসিয়েশন অব ফার্মেসী প্রফেশনালস) প্রদত্ত ডিস্টিংগুইশড রিসার্চার অ্যাওয়ার্ড বা গবেষণা পদক পেয়েছেন। এপিপি-এসোসিয়েশন অব ফার্মেসী প্রফেশনালস (APP- Association of Pharmacy Professionals) একটি ভারত ভিত্তিক আন্তর্জাতিক পেশাদার সংগঠন যেটি ফার্মাসিস্টদের উন্নয়নে কাজ করে থাকে।

এপিপি’র বর্তমান সদস্য সংখ্যা ১০০০ এর বেশি যারা সবাই ফার্মাসিস্ট এবং যারা বিশ্বের বিভিন্ন দেশে ওষুধ শিল্প সংশ্লিষ্ট নানা প্রতিষ্ঠানে তাদের অবদান রেখে চলেছেন। এপিপি’র প্রতিষ্ঠাতা সভাপতি হলেন ড. রাজীব ডাহিয়া যিনি বর্তমানে ত্রিনিদাদ এন্ড টোবাগোর ইউনিভার্সিটি অফ ওয়েস্ট ইন্ডিজের স্কুল অব ফার্মেসির ডিরেক্টর হিসেবে কর্মরত। আর সাধারণ সম্পাদক হলেন ড. সুনিতা ডাহিয়া যিনি বর্তমানে ইউনিভার্সিটি অব পুয়ের্তো রিকোর স্কুল অব ফার্মেসির সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

গত ১৯ থেকে ২০শে ডিসেম্বর ২০২০ তারিখে ভারতের রাজস্থানের সানরাইজ ইউনিভার্সিটির ফ্যাকাল্টি অব ফার্মাসিউটিকাল সাইন্সের উদ্যোগে এপিপি’র নবম ভার্চুয়াল আন্তর্জাতিক কনভেনশন অনুষ্ঠিত হয়। ‘ফার্মাসিউটিক্যাল সায়েন্সের সাম্প্রতিক অগ্রগতি (Recent Advances in Pharmaceutical Sciences)’  শীর্ষক ঐ ভার্চুয়াল আন্তর্জাতিক কনভেনশনে ওষুধ শিল্পে বিশেষ অবদান রাখায় ৫ (পাঁচ) জন এশিয়-আমেরিকান ফার্মাসিস্টকে সম্মানিত করা হয়, যাদের একজন হলেন বাংলাদেশি ফার্মাসিস্ট ড. রুহুল আমিন যিনি পান এপিপি ডিস্টিংগুইশড রিসার্চার অ্যাওয়ার্ড (Distinguished Researcher Award)।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ থেকে ফার্মেসিতে অনার্স ও মাস্টার্স শেষে জাপানের নাগোয়া ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন (Nagoya University School of Medicine) থেকে পিএইচডি সম্পন্ন করেন এআরএম রুহুল আমিন। এরপর তিনি যুক্তরাষ্ট্রে গিয়ে তিন বছরের পোস্টডক্টোরাল সম্পন্ন করে ২০০৭ সালে এমরি বিশ্ববিদ্যালয়ের (Emory University) উইনশিপ ক্যান্সার ইনস্টিটিউটে (Winship Cancer Institute) জুনিয়র ফ্যাকাল্টি হিসেবে যোগদান করেন। বর্তমানে ড. রুহুল আমিন যুক্তরাষ্ট্রের মার্শাল ইউনিভার্সিটির (Marshall University) স্কুল অব ফার্মেসির সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

ড. রুহুল আমিন ছাড়াও এপিপি যাদেরকে সম্মানিত করেছে তাঁরা হলেন ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডার কলেজ অব ফার্মেসির যশবন্ত ভি পাঠক (Yashwant V. Pathak) যিনি পান একাডেমিক এক্সসিলেন্স অ্যাওয়ার্ড (Academic Excellence Award), ইউনিভার্সিটি অব মিসিসিপির স্কুল অব ফার্মেসির অধ্যাপক ড. এস নারাসিমহা মূর্তি (Dr. S. Narasimha Murthy) যিনি পান এমিনেন্ট সাইন্টিস্ট অ্যাওয়ার্ড (Eminent Scientist Award), ক্যালিফোর্নিয়ার চ্যাপম্যান ইউনিভার্সিটির ড. রাকেশ কুমার তিওয়ারি (Dr. Rakesh Kumar Tiwari) যিনি পান ইয়ং সাইন্টিস্ট অ্যাওয়ার্ড (Young Scientist Award) এবং ক্যালিফোর্নিয়ার মার্শাল বি কেচাম ইউনিভার্সিটির কলেজ অব ফার্মেসির ড. প্রিয়াঙ্ক কুমার (Dr. Priyank Kumar) যিনি পান ইয়ং ইনভেস্টিগেটর অ্যাওয়ার্ড (Young Investigator Award)।

এসোসিয়েশন অব ফার্মেসী প্রফেশনালস (এপিপি) তাদের বিবৃতিতে বলে, ফার্মেসি গবেষণার মূল ক্ষেত্রে এই পাঁচজন ফার্মাসিস্টের দক্ষতা এবং সাফল্য অতুলনীয়। তাঁরা ভবিষ্যতে ওষুধ শিল্পে তাদের অবদান অব্যাহত রাখবে বলে আশা প্রকাশ করে এপিপি।

# মু: মাহবুবুর রহমান ; নিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটির পিএইচডি গবেষক

Related posts

বিএনপি সবসময় মৌলবাদী অপশক্তিকে রাজনীতির ক্রীড়ানক হিসেবে ব্যবহার করেছে : তথ্যমন্ত্রী

Mims tv : Powered by information

কাবা ঘর ধ্বংসের টাস্ক থাকা সকল ভিডিও গেমস নিষিদ্ধের আহ্বান

Irani Biswash

কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি জুনেই

Irani Biswash

Leave a Comment

Translate »