অগাস্ট ১, ২০২১
MIMS TV
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া প্রিয় লেখক ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান যুক্তরাষ্ট্র

আবারও অভিশংসিত ডোনাল্ড ট্রাম্প

মু: মাহবুবুর রহমান

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভস এ দ্বিতীয় বারের মতো অভিশংসিত হলেন ট্রাম্প। বুধবার (১৩ ই জানুয়ারী) প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসনের (ইমপিচমেন্ট) এ প্রস্তাব পাস হয়। ৪৩৫ সদস্যের প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি ২৩২-১৯৭ ভোটে পাস হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্রেটিক পার্টির আনা এই অভিশংসন প্রস্তাবে ট্রাম্পের নিজ দল রিপাবলিকান পার্টিরও সমর্থন মেলে। দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির মেয়ে লিজ চেনিসহ ১০ জন রিপাবলিকান নেতা ডেমোক্র্যাটদের আনা এই প্রস্তাবে ভোট দেন বলে জানায় বিশ্ব মিডিয়া।

প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়া ডোনাল্ড ট্রাম্প আর মাত্র কয়েকদিন হোয়াইট হাউজে রয়েছেন। কিন্তু এই ইমপিচমেন্ট ভোটের মধ্য দিয়ে নতুন এক নজির গড়লেন তিনি, তবে সেটা কলংকের, অসম্মানের। ট্রাম্পই প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি দু দু’বার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেন।

অভিশংসন প্রস্তাবে ট্রাম্পের বিরুদ্ধে বিশৃঙ্খলায় উস্কানির অভিযোগ আনা হয়েছে। মার্কিন নির্বাচনে জয়ের ব্যাপারে ডোনাল্ড ট্রাম্পের ভুয়া দাবি ও ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে সহিংসতার আগে সমর্থকদের উদ্দেশ্যে দেয়া তাঁর বক্তব্যের কথা উল্লেখ করা হয় অভিশংসন প্রস্তাবে। এছাড়া এতে জর্জিয়ার রিপাবলিকান সেক্রেটারি অব স্টেটকে ফোন করার কথাও বলা হয়েছে, যাতে ট্রাম্প ঐ রাজ্যে তাঁর জয়ের জন্য প্রয়োজনীয় ভোট ‘খুঁজে বের করতে’ তাঁর প্রতি আহবান জানিয়েছিলেন।

এর আগে মঙ্গলবার (১২ই জানুয়ারী) সংবিধানের ২৫ তম সংশোধনীর মাধ্যমে ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে প্রতিনিধি পরিষদে ২২৩-২০৫ ভোটে একটি প্রস্তাবও পাস হয়েছিলো। এ ক্ষেত্রে দরকার ছিলো ভাইস প্রেসিডেন্টের সম্মতি। কিন্তু ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এই প্রস্তাব মানবেন না বলে জানিয়ে দেন। প্রেক্ষিতে ডেমোক্র্যাটরা ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রক্রিয়া শুরু করেন।

এদিকে, প্রেসিডেন্ট পদে ট্রাম্পের মেয়াদ আছে আর মাত্র ক’দিন, ২০ জানুয়ারী পর্যন্ত। অনেকেই মনে করছেন এত কম সময়ে ট্রাম্পের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া কঠিন। কারণ ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হওয়া অভিশংসন প্রস্তাব পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে দুই তৃতীয়াংশ ভোট পাস হতে হবে।

১০০ সদস্যের সিনেটে এখন ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা সমান সমান। সেখানে দুই-তৃতীয়াংশ সদস্যের সম্মতিতে অভিশংসন প্রস্তাব পাস হবার সম্ভাবনা ক্ষীণ বলেই ধারণা সংশ্লিষ্টদের। আবার সিনেটের পরবর্তী অধিবেশন বসার কথা ১৯ জানুয়ারী। উপায় হলো সিনেটের জরুরি অধিবেশন আহবান করে ভোটাভুটির আয়োজন করা। তবে সিনেটে রিপাবলিকানদের নেতা মিচ ম্যাককনেল প্রেসিডেন্ট পদ থেকে ট্রাম্পকে সরাতে অভিসংশন নিয়ে সিনেটের জরুরি অধিবেশন ডাকার সম্ভাবনা নাকচ করেছেন বলে জানিয়েছে রয়টার্স।

তার মানে দাঁড়ায় বিদায়ের আগে ট্রাম্পের প্রেসিডেন্ট পদ হারানোর সম্ভাবনা ক্ষীণ; অর্থাৎ ভবিষ্যতে যাই হোক না কেন, এই দফায় প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ পূর্ণ করতেই যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প।

Related posts

বঙ্গবন্ধুর চার খুনির রাষ্ট্রীয় খেতাব ও পদক বাতিল

Irani Biswash

নীতিমালা ভঙ্গ করায় মিয়ানমার সেনাবাহিনীর ফেজবুক পেজ মুছে দিয়েছে ফেইসবুক

Mims tv : Powered by information

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশী শিশু-কিশোরদের নিয়ে কোডিং কর্মশালা

Mims tv : Powered by information

১ comment

H Rainy জানুয়ারী ১৪, ২০২১ at ৫:০৫ পূর্বাহ্ন

Excellent …… Thank you MIMS TV 🌹🌹🌹

Reply

Leave a Comment

Translate »