অগাস্ট ৪, ২০২১
MIMS TV
এই মাত্র পাওয়া কোলকাতা চ্যাপ্টার ব্রেকিং নিউজ

সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে নিহত ৫; প্রধান নির্বাহী কর্মকর্তা বললেন কেউ হতাহত হয়নি

অগ্নিকাণ্ডের ঘটনায় ৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে ভারতের পুনেতে করোনার ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট থেকে। ফায়ার সার্ভিসের অন্তত ১৫টি ইউনিট আগুন নেভানোর চেষ্টা করছে। টিকা তৈরি ও মজুত করার জায়গাটি নিরাপদেই আছে বলে জানা গেছে।

তবে, অগ্নিকাণ্ডে কেউ হতাহত হয়নি এ কথা জানিয়ে টুইট করেছেন সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনেওয়ালা। টুইট বার্তায় আদর পুনেওয়ালা বলেন, ‘অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্বেগের জন্য সবাইকে ধন্যবাদ। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, কেউ আগুনে হতাহত হননি। যদিও ইতিমধ্যে বেশ কয়েকটি ফ্লোর ক্ষতিগ্রস্ত হয়েছে।’

আদর পুনেওয়ালা এর আগে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে বলেন, ‘আমরা কয়েকজনকে উদ্ধারের চেষ্টা করছি। সেটাই আমাদের অগ্রাধিকার। আমরা পরিস্থিতি বোঝার চেষ্টা করছি। এরপর ক্ষয়ক্ষতির বিষয়গুলো হিসাব করা হবে।’

উল্লেখ্য, দুপুর ৩টার দিকে অগ্নিকান্ডের কালো ধোয়া ছড়িয়ে পড়ে এলাকায়। আগুনের লেলিহান শিখার উত্তাপে ইনস্টিটিউট জুড়ে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। একটি ভিডিওতে দেখা গেছে, কালো ধোঁয়ায় ঢেকে গেছে আকাশ। ফায়ার সার্ভিস দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যায়। জানা গেছে, ফায়ার সার্ভিসের অন্তত ১৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণ আনার চেষ্টা করছে।

করোনার টিকা কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউটের ১ নম্বর টার্মিনালের গেটের পাশেই ছিল সেরামের ওই নির্মাণাধীন ভবন। টিকা তৈরির কাজ সেখানে শুরু না হলেও তার প্রস্তুতি চলছিল।

ভারতীয় গণমাধ্যম সুত্রে জানা গেছে, ঘটনাস্থল থেকে ৯ জনকে উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। খালি করে দেওয়া হয়েছে সেরামের ওই ভবনটি। ভিতরে কেউ আটকে আছেন কিনা তা অনুসন্ধান করে দেখা হচ্ছে।

বিভিন্ন দেশে অক্সফোর্ডের করোনার টিকা সরবরাহ করছে পৃথিবীর সবচেয়ে বড় এই টিকা প্রস্তুতকারক কোম্পানিটি। যেখানে আগুন লেগেছে, সেখানে অবশ্য বিসিজি টিকা তৈরি হয়। প্রচুর পরিমাণে করোনার টিকা মজুত থাকার কথা সেরামে। অগ্নিকাণ্ডের ঘটনায় তা নিয়ে উদ্বেগ ছড়িয়েছে গোটা ভারতে।

আদর পুনেওয়ালার বাবা সাইরাজ পুনেওয়ালা ১৯৬৬ সালে সেরাম ইনস্টিটিউট গড়ে তোলেন। পরিমাণের দিক থেকে বিশ্বের বৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান বলা হয় সেরামকে। গড়ে প্রতি বছর ১৫০ কোটি ডোজ টিকা উৎপাদন করে এই প্রতিষ্ঠান।

 

Related posts

৭১ টিভির রিফাত সুলতানার মৃত্যু

Irani Biswash

বিশ্বের গরিব দেশগুলোকে ১শ’ কোটি ডোজ টিকার অঙ্গিকার করেছ জি-৭

Irani Biswash

করোনা নেগেটিভ প্রমাণপত্র ছাড়া কানাডা প্রবেশ করা যাবেনা

Mims tv : Powered by information

Leave a Comment

Translate »